শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১, ৭ জিলহজ, ১৪৪৫

এসএসসির ফল প্রকাশ, চট্টগ্রামে পাসের হার ৮২.৮০

মুক্তি৭১ ডেস্ক

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। যা গতবার ছিল ১১ হাজার ৪৫০ জন। সে তুলনায় এবার পাসের হার বেড়েছে ও জিপিএ কমেছে ।

রবিবার (১২ মে) দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ড মিলনায়তনে এই বোর্ডের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক এএমএম মুজিবুর রহমান।

তিনি জানান, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৭ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৪ দশমিক ৫২ শতাংশ, ব্যবসায় শিক্ষায় ৮৪ দশমিক ১১ শতাংশ এবং মানবিক বিভাগে ৭৩ দশমিক ২৩ শতাংশ। জিপিএ-৫ পাওয়া ১০ হাজার ৮২৩ জনের মধ্যে বিজ্ঞান বিভাগে ৯ হাজার ৫৮৯ জন, ব্যবসায় শিক্ষায় ১ হাজার ৯৭ জন এবং মানবিকে ১৩৭ জন শিক্ষার্থী।

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ এর দিক থেকে সেরা দশ স্কুলের তালিকায় প্রথম স্থানে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল। এ স্কুল থেকে জিপিএ-৫ পেয়েছে ৩৭৪ জন পরীক্ষার্থী।

জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে দ্বিতীয় অবস্থান রয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ে ৪৬৯ শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৩২ জন।পরীক্ষায় অংশ নিয়েছিল ৪৭৭ জন শিক্ষার্থী।

তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়। এ স্কুলে ৪৪০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩১৫ জন।

তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়। তাদের ৫৫১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। পাস করেছে ৫৪৬ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৯৫ জন।

পঞ্চম অবস্থানে রয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। তাদের ৪৩৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৪৩৫ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৬১ জন।

তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে নৌবাহিনী স্কুল এন্ড কলেজ। এ স্কুলে ৫৩১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৫২৬ জন। জিপিএ-৫ পেয়েছে ২৪৭ জন।

জিপিএ-৫ এ সেরার তালিকায় এ স্কুলের অবস্থান সপ্তম অবস্থানে চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ স্কুলে ৩০৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছে ৩০৬ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২৪ জন।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ এর দিক থেকে অষ্টম অবস্থানে রয়েছে। এ স্কুলে ৩৩৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। তাদের মধ্যে ২১২ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

সেরাদের তালিকায় নবম অবস্থানে রয়েছে বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়। এ স্কুলে ৪৬৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৪৪৩ জন। জিপিএ ৫ পেয়েছে ১৮৭ জন।

জিপিএ-৫ এর দিকে সেরা দশের তালিকায় রয়েছে অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠানের ৫২৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম ছাড়াও কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার শিক্ষার্থীরা পরীক্ষা দেয়। সব মিলিয়ে এবার ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। আগেরবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫৪ হাজার ৮১৯ জন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

দীঘিনালায় হঠাৎ বজ্রপাতে প্রাণ গেল গরুর

খাগড়াছড়ির দীঘিনালার মেরুং ইউনিয়নের রশিক নগর এলাকায় বজ্রপাতে একটি গরু মারা গেছে। রবিবার (৯ জুন) বিকাল সাড়ে ৩টার দিকে বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে এ মৃত্যুর

বিস্তারিত »

চার দিনের সফরে পাবনায় রাষ্ট্রপতি

চার দিনের রাষ্ট্রীয় সফরে চতুর্থবারের মতো নিজ জেলা পাবনায় পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রবিবার (৯ জুন) বেলা ১২টা ৪০ মিনিটে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে পাবনার শহিদ

বিস্তারিত »

কৃতকর্মের জন্য ক্ষমা চাইলেন পরীমণি

কৃতকর্মের জন্য মিমের কাছে ক্ষমা চেয়েছেন পরীমণি। ঘটনাটা খোলাসা করা যাক। ‘দামাল’ সিনেমার প্রচারণার সময় রাজ-পরী ও মিমকে নিয়ে মনোমালিন্য সৃষ্টি হয়। পরীর অভিযোগ ছিল,

বিস্তারিত »

শ্রীলংকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের

নিয়ন্ত্রিত বোলিংয়ে শ্রীলঙ্কাকে স্বল্প রানে আটকে সহজ জয়ের কাজটি করে রাখে মোস্তাফিজ-রিশাদরা। এরপর মামুলি টার্গেট তাড়া করতে নেমে ছন্দ হারায় বাংলাদেশ। তবে মাঝখানে লিটনকে সঙ্গী

বিস্তারিত »

সিএমপি আন্তঃবিভাগ টি-টেন ক্রিকেটে এসএএফ-১ চ্যাম্পিয়ন

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ- সিএমপির আন্তঃবিভাগ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে এসএএফ-১ দল। শনিবার ( ৮ জুন) বিকালে ফাইনালে তারা পিওএম-২ দল ৫৭ রানে হারিয়ে এ

বিস্তারিত »

লড়াই করে হারলো বাংলাদেশ

অ্যাওয়ে ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারের পর হোম ম্যাচে ভালো কিছুর প্রত্যাশা নিয়ে মাঠে নেমেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু তাতেও রক্ষা হল না। বিশ্বকাপ ও

বিস্তারিত »

রাউজানে স্কুলে যাওয়ার পথে শিক্ষার্থী অপহরণ

চট্টগ্রামের রাউজানে স্কুলে যাওয়ার পথে অপহরণের শিকার হয়েছে মো. জিসান (১৪) নামে এক অষ্টম শ্রেণি পড়ুয়া ছাত্র। তবে নিজের বুদ্ধি কাজে লাগিয়ে কৌশলে পালিয়ে এসে

বিস্তারিত »

রামুতে আড়াই কোটি টাকার আইসসহ গ্রেপ্তার ১

কক্সবাজারের রামুতে ফের আড়াই কোটি টাকার আইসসহ এক মাদক কারবারিকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (৫ জুন) ভোর ৬ টার দিকে চাকমারকুলের কলঘর বাজারের বাবলু ফার্মেসির

বিস্তারিত »

৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। বৃহস্পতিবার ( ৬ জুন) জাতীয় সংসদের তৃতীয়

বিস্তারিত »