রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ, ১৪৩১, ১৪ মহর্‌রম, ১৪৪৬

গোলাপবাগে বিএনপির সমাবেশ শুরু

গত কয়েকদিনের দফায় দফায় আলোচনা, বিক্ষোভ-সংঘর্ষ ও দলটির একাধিক শীর্ষ নেতাকে গ্রেপ্তারের পর অবশেষে বহুল প্রত্যাশিত সমাবেশে এলো বিএনপি।

নির্ধারিত সময়ের কিছুটা আগেই রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ শুরু হয়ে গেছে। সমাবেশে যোগ দিতে ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে রাজধানীর সায়েদাবাদের গোলাপবাগ মাঠে জড়ো হয়েছেন হাজার হাজার বিএনপি নেতাকর্মী।

ইতিমধ্যেই স্টেডিয়াম মাঠ ছাড়িয়ে খিলগাঁও ফ্লাইওভার থেকে যাত্রাবাড়ী এবং অন্যদিকে কমলাপুর রেলস্টেশন সহ আশেপাশের গলি পর্যন্ত লোকে লোকারণ্য হয়ে উঠেছে।

শনিবার সকাল ১১টার দিকে বিএনপির ঢাকা মহানগর শাখা আনুষ্ঠানিকভাবে এ সমাবেশের সূচনা করে। এই মুহূর্তে দলের সিনিয়র কেন্দ্রীয় নেতারা বক্তব্য দিচ্ছেন সেখানে।

দলের অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে, সমাবেশ থেকে ক্ষমতাসীন সরকারের পদত্যাগ ও খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবি উত্থাপন করবে বিএনপি।

সমাবেশ আয়োজকরা প্রতীকী উপস্থিতি হিসেবে দুর্নীতির অভিযোগে সাজাপ্রাপ্ত দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার জন্য প্রধান সমাবেশের মঞ্চে দুটি চেয়ার ফাঁকা রেখেছেন।

ঢাকা মহানগরের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে বিএনপি নেতা ইশরাক হোসেন বলেন, “এই (আওয়ামী লীগ) সরকার বিজয়ের মাসে আমাদের দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গুলি চালিয়ে বর্বরতার সৃষ্টি করেছে।”

“আমরা রাজধানীতে কোটি কোটি মানুষ জমায়েত করে সরকারের পতন ঘটাব। তাদের সকল অপকর্মের বিচার করে কারাগারে প্রেরণ করবো।”

গতকাল শুক্রবার গোলাপবাগ মাঠে সমাবেশ করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অনুমোদন পায় বিএনপি।

সমাবেশে সভাস্থলের কোনো কাঠামোগত ক্ষয়ক্ষতি হলে বিএনপিকে দায় নিতে হবে- এই শর্তে ডিএসসিসি অনুমতি দেয়।

গত কয়েকদিনের দফায় দফায় আলোচনা, বিক্ষোভ-সংঘর্ষ ও দলটির একাধিক শীর্ষ নেতাকে গ্রেপ্তারের পর অবশেষে আজ এই বহুল প্রত্যাশিত সমাবেশে যোগ দিচ্ছে বিএনপি; নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কের পরিবর্তে যা অনুষ্ঠিত হচ্ছে রাজধানীর এক খেলার মাঠে।

একদিন আগেই শুক্রবারে দলীয় অনেক সমর্থক সমাবেশস্থলে পৌঁছে মঞ্চ গোছানো ও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা সম্পন্ন করতে শুরু করেন।

সমাবেশের জন্য বিএনপিকে যেসব শর্ত মানতে হবে তার মধ্যে রয়েছে- দুপুর ১২টা থেকে সাড়ে ৪টার মধ্যে সমাবেশ শেষ করা, সমাবেশস্থলে সিসিটিভি ক্যামেরা বসানো, সমাবেশস্থলের দিকে কোনো মিছিল না করা, সংলগ্ন সড়কে কোনো জমায়েত না করা এবং লাঠিসোঁটা বা রডের মতো কিছু না আনা।

ভোর হতেই সমাবেশস্থলের বাইরে বিএনপি কর্মীদের সরকার বিরোধী স্লোগানে মুখর হয়ে উঠে পুরো এলাকা।

শৃঙ্খলা বজায় রাখতে এবং যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সভাস্থলের আশেপাশের এলাকায় বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। নগরীর বিভিন্ন স্থানে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি আনসার সদস্যদেরও মোতায়েন করা হয়েছে।

আনসার ভিডিপির পরিচালক (অপারেশনস) মোঃ কামরুল ইসলাম গণমাধ্যমকে জানান, সমাবেশকে সামনে রেখে রাজধানীতে মোট ৪ হাজার আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রায় ৩২ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার হাফিজ আক্তার বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, “নগরীতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে কড়া নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। কেউ যেন বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য পুলিশ নজরদারি জোরদার করেছে। আশা করি বিএনপির জনসভা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।”

এদিকে বিএনপির দলীয় কার্যালয় টানা তৃতীয় দিনের মতো ঘেরাও করে রাখা হয়েছে; কার্যালয় সংলগ্ন সড়কে আজকেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি দেখা গেছে।

সড়কে বাস, ট্রাক ও অন্যান্য যানবাহন চলাচল করতে তেমন একটা দেখা যায়নি; শুধু কয়েকটি সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা দেখা গেছে।

গোলাপবাগে আজকের চূড়ান্ত বিভাগীয় সমাবেশে যোগ দিতে সরকারের বিরুদ্ধে একযোগে আন্দোলনে প্রস্তুত সব দলকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

গতকাল (৯ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘সরকারের বিরুদ্ধে আন্দোলনে আমাদের সঙ্গে থাকা বিএনপির সকল নেতাকর্মী ও অন্যান্য দলকে শনিবারের সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।

‘এটা আর দলীয় সমাবেশ নয়, এটা এখন জনগণের সমাবেশ। আমরা বিশ্বাস করি আগামী সমাবেশ জনগণই সফল করবে।’

শুক্রবার গোলাপবাগ মাঠ পরিদর্শনকালে গতকাল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-১০) কমান্ডিং অফিসার ফরিদ উদ্দিন জানান, মাঠের আশেপাশে কিছু উঁচু ভবন ও নির্মাণাধীন ভবন থাকায় মাঠ পরিদর্শন করে নিরাপত্তা সংক্রান্ত কিছু ত্রুটি খুঁজে পেয়েছেন তারা।

‘ডিএমপি ও র‌্যাব এসব ঝুঁকি কাটিয়ে ওঠার চেষ্টা করবে,’ বলেন তিনি।

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি সহ আরও অন্যান্য দাবি তুলে ধরে গত ১২ অক্টোবর থেকে এ পর্যন্ত রাজধানীর বাইরে ৯টি বিভাগীয় সমাবেশ সম্পন্ন করেছে বিএনপি।

নানা প্রতিকূলতা, ভয়ভীতি ও পরিবহন ধর্মঘট উপেক্ষা করে হাজার হাজার বিএনপি নেতাকর্মী সেসব সমাবেশে যোগ দেন।

এদিকে আজকের সমাবেশকে সামনে রেখে রংপুর, নওগাঁও, বগুড়া, মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার ঢাকাগামী যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন; বাসের সংখ্যা কমে গেছে, আবার অনেক বাসই ট্রিপ স্থগিত করেছে।

রাজধানীতে প্রবেশের সময় যানবাহন ও যাত্রীদের তল্লাশি করছে আইনশৃঙ্খলা বাহিনী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

ত্রিমুখী সংঘর্ষে সারা দেশে নিহত ১০

কোটা সংস্কার আন্দোলনের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে সারা দেশে সংঘর্ষে ১০ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে আন্দোলনকারীদের শিক্ষার্থীদের সঙ্গে আইন-শৃঙ্খলা

বিস্তারিত »

রাজাকার, রাজাকার স্লোগান দেওয়াকে অত্যন্ত দুঃখজনক : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে কোটা বিরোধী আন্দোলনকারীদের ‘তুমি কে? আমি কে? রাজাকার, রাজাকার’ স্লোগান দেওয়াকে অত্যন্ত দুঃখজনক আখ্যায়িত করে বলেছেন, নিজেদের রাজাকার বলতে তাদের

বিস্তারিত »

দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী

দুর্নীতির বিরুদ্ধে অভিযান তাঁর সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করবে না বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি দেশ থেকে দুর্নীতি নির্মূলে তাঁর ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণের

বিস্তারিত »

রাজনৈতিক প্রতিহিংসায় সংকটে খালেদা জিয়ার জীবন : মীর হেলাল

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মীর হেলাল বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জীবন হুমকির মুখে। সরকার রাজনৈতিক প্রতিহিংসা থেকে আটকে রেখে তাঁকে মৃত্যুর

বিস্তারিত »

বান্দরবানে বৌদ্ধ ভিক্ষুর অস্বাভাবিক মৃত্যু

বান্দরবানের পৌরসভার কালাঘাটা গোদার পাড় এলাকার আর্য ধুতাঙ্গ বিমুক্তি বৌদ্ধ বিহার থেকে ড. এফ দীপংকর মহাথের নামে এক বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে।

বিস্তারিত »

পিএসসির প্রশ্নফাঁস মামলায় আবেদ আলীসহ ছয়জনের দায় স্বীকার

সরকারি কর্মকমিশনের (পিএসসি) প্রশ্নফাঁসের ঘটনায় করা মামলায় পিএসসি চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীসহ ছয়জন দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। মঙ্গলবার (৯ জুলাই) ঢাকার মেট্রোপলিটন

বিস্তারিত »

প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলীসহ গ্রেপ্তার ১৭

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পরীক্ষাসহ ৩০টি নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগে পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী ও পিএসসির ঊর্ধ্বতন তিন কর্মকর্তাসহ ১৭ জনকে গ্রেপ্তার

বিস্তারিত »

আর সইবো না, খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে: আমীর খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য আমরা রাস্তায় নেমেছি। যতদিন বেগম খালেদা জিয়া মুক্তি পাবে না, ততদিন

বিস্তারিত »

জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। তিনি বলেন, “আমরা সাধারণ মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছি।” বুধবার (৩ জুলাই) সকালে গণভবনে

বিস্তারিত »