মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ৮ শ্রাবণ, ১৪৩১, ১৬ মহর্‌রম, ১৪৪৬

বিপিএল নবম আসর

সিলেটের স্বপ্ন ভেঙে চতুর্থ শিরোপা কুমিল্লার

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের চতুর্থ শিরোপা ঘরে তুললো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বৃহস্পতিবার (১৬ ফাইনালে সিলেট স্ট্রাইকার্সে ৭ উইকেটে হারিয়ে এ গৌরব অর্জন করেছে তারা। টসে হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৫ রান সংগ্রহ করে সিলেট স্ট্রাইকার্স। ১৭৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪ বল হাতে রেখে জয়ের দেখা পায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলের ইতিহাসে এটিই এখন ফাইনালে সর্বোচ্চ রান তাড়া করে জয়। ২০১৫ সালে বরিশাল বুলসের ১৫৬ রান তাড়া করে জিতেছিল কুমিল্লাই। নিজেদের রেকর্ডই ভাঙল তারা। অন্যদিকে সিলেটের কোনো ফ্র্যাঞ্চাইজির শিরোপার অপেক্ষা বাড়ল আরেকটু।

তৃতীয়বারের মতো অধিনায়ক হিসেবে ফাইনাল জিতলেন ইমরুল কায়েস। চারটি ফাইনাল জেতার পর অবশেষে হারলেন মাশরাফি বিন মুর্তজা। সব মিলিয়ে কুমিল্লার এটি চতুর্থ বিপিএল শিরোপা।

সিলেটের দেয়া ১৭৬ রানের লক্ষ্য এক সময় কঠিনই মনে হচ্ছিল কুমিল্লার সামনে। শুরুতে দুই উইকেট হারিয়ে বিপদে পড়া কুমিল্লাকে টানতে থাকেন লিটন দাস ও জনসন চার্লস। তবে লিটন ৫৫ করে ফিরলে কুমিল্লার রানের চাকা ধীর গতি হয়ে যায়।

লিনডে ও উডের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পরে কুমিল্লা। তবে দ্বিতীয় টাইম-আউটের পর মঈন আলি ও জনসন চার্লসের ব্যাট চড়াও হয়। রুবেল ও তানজীম সাকিবের দুই ওভারে মঈন আলি ও চার্লসের ব্যাটিং তাণ্ডবে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় কুমিল্লা। শেষ পর্যন্ত ৪ বল হাতে রেখে জয় তুলে নেয় কুমিল্লা। জনসন চার্লস ৭৯ ও মঈন আলি ২৫ রানে অপরাজিত ছিলেন।

এদিকে, লিটন, চার্লস এবং মঈন আলি ছাড়াও নারিন ৫ বলে ১০ এবং অধিনায়ক কায়েস ৩ বলে ২ রান করেন। সিলেটের হয়ে ৩৯ রান খরচে ২ উইকেট নেন রুবেল হোসেন। আর একটি উইকেট নেন লিনডে।

এর আগে, টস হেরে ব্যাটিং করতে নেমে মুশফিক ও শান্তর দুর্দান্ত ব্যাটিংয়ের ওপর ভর করে ১৭৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় সিলেট। মুশফিক ৭৪ রানে অপরাজিত ছিলেন। আর শান্ত করেন ৪৫ বলে ৬৪ রান।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত হয় সিলেটের। আন্দ্রে রাসেলের করা প্রথম ওভারেই ১৭ রান তুলে নেন শান্ত-তৌহিদ হৃদয় জুটি। এর মধ্যে শান্ত একাই মারেন তিনটি চার। সে ওভারে আরও একটি চার আসে লেগ বাই থেকে।

তবে দ্বিতীয় ওভারের প্রথম বলেই উইকেট হারায় সিলেট। শূন্য রানেই তৌহিদকে ফিরিয়ে দেন তানভীর ইসলাম। সিলেটের রান তখন ১৭। ওয়ান ডাউনে নেমে আগের ম্যাচে ১৬ বলে ২৮ রান করা অধিনায়ক মাশরাফি এই ম্যাচেও নেমেছিলেন তৌহিদের বিদায়ের পর। ৪ বলে ১ রান করেন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে মুশফিকুর রহিমের সঙ্গে দারুণ এক পার্টনারশিপ গড়েন শান্ত। ৫৬ বল স্থায়ী জুটিতে ৭৯ রান যোগ করেন তারা। এদিন অর্ধশতকের দেখা পান শান্ত। আসরের চতুর্থ অর্ধশতক তুলে নিতে শান্তকে খেলতে হয়েছে ৩৭ বল। ৮টি চারের মারে এই রান করেন তিনি।

এদিন শান্তর সামনে সুযোগ ছিল বিপিএলে এক আসরে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটিও নিজের দখলে নেওয়ার। কিন্তু মঈন আলির বলে বোল্ড হয়ে সেই সুযোগ হারিয়েছেন তিনি। আউট হওয়ার আগে ৪৫ বলে ৬৪ রান করেন শান্ত। তার ইনিংসে ৯টি চারের পাশাপাশি ছিল ১টি ছয়ের মার।

শান্তর বিদায়ের পর মুশফিক জিম্বাবুয়ের অলরাউন্ডার রায়ান বার্লকে নিয়ে রানের গতি বাড়ানোর চেষ্টা করেন। তবে খুব একটা সুবিধা করতে পারেননি বার্ল। মুতাফিজুর রহমানের বলে মোসাদ্দেক হোসেনের হাতে ধরা পড়ার আগে ১১ বলে ১৩ রান করেন তিনি।

বার্লের বিদায়ের পরের ওভারেই নারিন ফিরিয়ে দেন থিসারা পেরেরাকে। মুখোমুখি হওয়া প্রথম বলেই বোল্ড হয়ে যান এই লঙ্কান অলরাউন্ডার। এরপর জর্জ লিন্ডেও ব্যর্থ হন ব্যাট হাতে। মুস্তাফিজের বলে লিটনের হাতে ধরা পড়ার আগে ৬ বলে করেন ৯ রান।

বাকিদের আসা যাওয়ার মাঝেই অর্ধশতক তুলে নেন মুশফিক। এবারের বিপিএলে এটিই তার প্রথম অর্ধশতক। ৪৮ বলে ৭৪ রান করে অপরাজিত থাকেন তিনি। এই ইনিংস খেলার পথে হাঁকান ৫টি চার ও ৩টি ছয়।

সিলেটের ইনিংসের শেষের দিকে কুমিল্লার হাত ফসকেছে বেশ কয়েকটি ক্যাচ। মুস্তাফিজ ও লিটন দাসের পাশাপাশি সহজ ক্যাচ ছাড়েন মঈন আলিও।

কুমিল্লার পক্ষে ৪ ওভারে ৩২ রান দিয়ে ২ উইকেট শিকার করেন মুস্তাফিজুর রহমান। এছাড়া ১টি করে উইকেট পেয়েছেন আন্দ্রে রাসেল, মঈন আলি, সুনীল নারিন ও তানভীর ইসলাম।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

ত্রিমুখী সংঘর্ষে সারা দেশে নিহত ১০

কোটা সংস্কার আন্দোলনের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে সারা দেশে সংঘর্ষে ১০ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে আন্দোলনকারীদের শিক্ষার্থীদের সঙ্গে আইন-শৃঙ্খলা

বিস্তারিত »

নিজেকে রাজাকার বলে স্লোগান দেওয়া রাষ্ট্রদ্রোহিতার শামিল

‘তুমি কে আমি কে, রাজাকার, রাজাকার’- স্লোগান দেওয়া মুক্তিযুদ্ধের চেতনা এবং বাংলাদেশের ইতিহাসের প্রতি গভীর অসম্মান প্রদর্শন। এ ধরনের স্লোগানধারীদের অবিলম্বে শাস্তির আওতায় আনার দাবি

বিস্তারিত »

রাজাকার, রাজাকার স্লোগান দেওয়াকে অত্যন্ত দুঃখজনক : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে কোটা বিরোধী আন্দোলনকারীদের ‘তুমি কে? আমি কে? রাজাকার, রাজাকার’ স্লোগান দেওয়াকে অত্যন্ত দুঃখজনক আখ্যায়িত করে বলেছেন, নিজেদের রাজাকার বলতে তাদের

বিস্তারিত »

দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী

দুর্নীতির বিরুদ্ধে অভিযান তাঁর সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করবে না বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি দেশ থেকে দুর্নীতি নির্মূলে তাঁর ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণের

বিস্তারিত »

প্রশ্নপত্র ফাঁস করে বিসিএস উত্তীর্ণদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে : প্রধানমন্ত্রী

যারা প্রশ্নপত্র ফাঁস করে বিসিএসে পাশ করেছেন তাদের খুঁজে বের করতে পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন। তিনি

বিস্তারিত »

কোটাবিরোধী আন্দোলন থেকে ফায়দার চেষ্টা করছে কুচক্রী মহল : ওবায়দুল কাদের

একটি কুচক্রী মহল কোটাবিরোধী আন্দোলন থেকে ফায়দা নেওয়ার চেষ্টা করছে বলে অভিয়োগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি

বিস্তারিত »

চীন সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন রবিবার

চীন সফর নিয়ে রবিবার সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১৩ জুলাই) প্রধানমন্ত্রীর প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়,

বিস্তারিত »

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় চন্দ্রঘোনা লিচুবাগান এলাকায় পুকুরের পানিতে ডুবে মেহেরুন্নেছা রুহি (৮) এক শিশুর মৃত্যু হয়েছে। শনিবার (১৩ জুলাই) সকাল ১১ টার দিকে এই ঘটনা ঘটে। নিহত

বিস্তারিত »

রাজনৈতিক প্রতিহিংসায় সংকটে খালেদা জিয়ার জীবন : মীর হেলাল

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মীর হেলাল বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জীবন হুমকির মুখে। সরকার রাজনৈতিক প্রতিহিংসা থেকে আটকে রেখে তাঁকে মৃত্যুর

বিস্তারিত »