বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ, ১৪৩১, ৭ শাওয়াল, ১৪৪৫

বিপিএল নবম আসর

সিলেটের স্বপ্ন ভেঙে চতুর্থ শিরোপা কুমিল্লার

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের চতুর্থ শিরোপা ঘরে তুললো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বৃহস্পতিবার (১৬ ফাইনালে সিলেট স্ট্রাইকার্সে ৭ উইকেটে হারিয়ে এ গৌরব অর্জন করেছে তারা। টসে হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৫ রান সংগ্রহ করে সিলেট স্ট্রাইকার্স। ১৭৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪ বল হাতে রেখে জয়ের দেখা পায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলের ইতিহাসে এটিই এখন ফাইনালে সর্বোচ্চ রান তাড়া করে জয়। ২০১৫ সালে বরিশাল বুলসের ১৫৬ রান তাড়া করে জিতেছিল কুমিল্লাই। নিজেদের রেকর্ডই ভাঙল তারা। অন্যদিকে সিলেটের কোনো ফ্র্যাঞ্চাইজির শিরোপার অপেক্ষা বাড়ল আরেকটু।

তৃতীয়বারের মতো অধিনায়ক হিসেবে ফাইনাল জিতলেন ইমরুল কায়েস। চারটি ফাইনাল জেতার পর অবশেষে হারলেন মাশরাফি বিন মুর্তজা। সব মিলিয়ে কুমিল্লার এটি চতুর্থ বিপিএল শিরোপা।

সিলেটের দেয়া ১৭৬ রানের লক্ষ্য এক সময় কঠিনই মনে হচ্ছিল কুমিল্লার সামনে। শুরুতে দুই উইকেট হারিয়ে বিপদে পড়া কুমিল্লাকে টানতে থাকেন লিটন দাস ও জনসন চার্লস। তবে লিটন ৫৫ করে ফিরলে কুমিল্লার রানের চাকা ধীর গতি হয়ে যায়।

লিনডে ও উডের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পরে কুমিল্লা। তবে দ্বিতীয় টাইম-আউটের পর মঈন আলি ও জনসন চার্লসের ব্যাট চড়াও হয়। রুবেল ও তানজীম সাকিবের দুই ওভারে মঈন আলি ও চার্লসের ব্যাটিং তাণ্ডবে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় কুমিল্লা। শেষ পর্যন্ত ৪ বল হাতে রেখে জয় তুলে নেয় কুমিল্লা। জনসন চার্লস ৭৯ ও মঈন আলি ২৫ রানে অপরাজিত ছিলেন।

এদিকে, লিটন, চার্লস এবং মঈন আলি ছাড়াও নারিন ৫ বলে ১০ এবং অধিনায়ক কায়েস ৩ বলে ২ রান করেন। সিলেটের হয়ে ৩৯ রান খরচে ২ উইকেট নেন রুবেল হোসেন। আর একটি উইকেট নেন লিনডে।

এর আগে, টস হেরে ব্যাটিং করতে নেমে মুশফিক ও শান্তর দুর্দান্ত ব্যাটিংয়ের ওপর ভর করে ১৭৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় সিলেট। মুশফিক ৭৪ রানে অপরাজিত ছিলেন। আর শান্ত করেন ৪৫ বলে ৬৪ রান।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত হয় সিলেটের। আন্দ্রে রাসেলের করা প্রথম ওভারেই ১৭ রান তুলে নেন শান্ত-তৌহিদ হৃদয় জুটি। এর মধ্যে শান্ত একাই মারেন তিনটি চার। সে ওভারে আরও একটি চার আসে লেগ বাই থেকে।

তবে দ্বিতীয় ওভারের প্রথম বলেই উইকেট হারায় সিলেট। শূন্য রানেই তৌহিদকে ফিরিয়ে দেন তানভীর ইসলাম। সিলেটের রান তখন ১৭। ওয়ান ডাউনে নেমে আগের ম্যাচে ১৬ বলে ২৮ রান করা অধিনায়ক মাশরাফি এই ম্যাচেও নেমেছিলেন তৌহিদের বিদায়ের পর। ৪ বলে ১ রান করেন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে মুশফিকুর রহিমের সঙ্গে দারুণ এক পার্টনারশিপ গড়েন শান্ত। ৫৬ বল স্থায়ী জুটিতে ৭৯ রান যোগ করেন তারা। এদিন অর্ধশতকের দেখা পান শান্ত। আসরের চতুর্থ অর্ধশতক তুলে নিতে শান্তকে খেলতে হয়েছে ৩৭ বল। ৮টি চারের মারে এই রান করেন তিনি।

এদিন শান্তর সামনে সুযোগ ছিল বিপিএলে এক আসরে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটিও নিজের দখলে নেওয়ার। কিন্তু মঈন আলির বলে বোল্ড হয়ে সেই সুযোগ হারিয়েছেন তিনি। আউট হওয়ার আগে ৪৫ বলে ৬৪ রান করেন শান্ত। তার ইনিংসে ৯টি চারের পাশাপাশি ছিল ১টি ছয়ের মার।

শান্তর বিদায়ের পর মুশফিক জিম্বাবুয়ের অলরাউন্ডার রায়ান বার্লকে নিয়ে রানের গতি বাড়ানোর চেষ্টা করেন। তবে খুব একটা সুবিধা করতে পারেননি বার্ল। মুতাফিজুর রহমানের বলে মোসাদ্দেক হোসেনের হাতে ধরা পড়ার আগে ১১ বলে ১৩ রান করেন তিনি।

বার্লের বিদায়ের পরের ওভারেই নারিন ফিরিয়ে দেন থিসারা পেরেরাকে। মুখোমুখি হওয়া প্রথম বলেই বোল্ড হয়ে যান এই লঙ্কান অলরাউন্ডার। এরপর জর্জ লিন্ডেও ব্যর্থ হন ব্যাট হাতে। মুস্তাফিজের বলে লিটনের হাতে ধরা পড়ার আগে ৬ বলে করেন ৯ রান।

বাকিদের আসা যাওয়ার মাঝেই অর্ধশতক তুলে নেন মুশফিক। এবারের বিপিএলে এটিই তার প্রথম অর্ধশতক। ৪৮ বলে ৭৪ রান করে অপরাজিত থাকেন তিনি। এই ইনিংস খেলার পথে হাঁকান ৫টি চার ও ৩টি ছয়।

সিলেটের ইনিংসের শেষের দিকে কুমিল্লার হাত ফসকেছে বেশ কয়েকটি ক্যাচ। মুস্তাফিজ ও লিটন দাসের পাশাপাশি সহজ ক্যাচ ছাড়েন মঈন আলিও।

কুমিল্লার পক্ষে ৪ ওভারে ৩২ রান দিয়ে ২ উইকেট শিকার করেন মুস্তাফিজুর রহমান। এছাড়া ১টি করে উইকেট পেয়েছেন আন্দ্রে রাসেল, মঈন আলি, সুনীল নারিন ও তানভীর ইসলাম।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

দক্ষিণ জ্যৈষ্ঠপুরায় বাসন্তী পূজা শুরু

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার দক্ষিণ জ্যৈষ্ঠপুরায় আদর্শ ক্লাবের উদ্যোগে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় শুরু হয়েছে বাসন্তী পূজা। রোববার (১৪ এপ্রিল) ৫ দিনব্যাপী শুরু হওয়া এবারের পূজায় আয়োজন

বিস্তারিত »

টেস্ট পরীক্ষার নামে অরিরিক্ত ফি আদায় করা যাবে না

টেস্ট পরীক্ষার নামে কোনো শিক্ষার্থীর কাছ থেকে অরিরিক্ত ফি আদায় করা যাবে না এবং পরীক্ষার কারণ দেখিয়ে প্রবেশপত্র দেওয়া থেকে বঞ্চিত করা যাবে না বলে

বিস্তারিত »

দীঘিনালায় বাড়তি ভাড়া নেওয়ায় তিন চালককে জরিমানা

খাগড়াছড়ির দীঘিনালায় যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে চালকদের জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার (১৬এপ্রিল) সকালে দীঘিনালা-খাগড়াছড়ি অভ্যন্তরীণ সড়কের জামতলী এলাকায় এই আদালত পরিচালনা

বিস্তারিত »

ঈদের বন্ধে তালাবদ্ধ ঘরে চুরি, মামলার তিন ঘণ্টায় গ্রেফতার চোর

চট্টগ্রামের বোয়ালখালীতে চুরির ঘটনার তিন ঘণ্টার মধ্যে মো. জাবেদ (১৯) নামের এক যুবককে গ্রেফতার করেছে থানা পুলিশ। সোমবার (১৫ এপ্রিল) মামলার পর সিসি ক্যামেরার ভিডিও

বিস্তারিত »

ফরিদপুরে যাত্রীবাহী বাস-পিকআপভ্যান সংঘর্ষ, নিহত ১৪

ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর কানাইপুরের তেতুলতলা নামক স্থানে বাস-পিকআপের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের পাঁচজনসহ ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। তাদের ফরিদপুরের

বিস্তারিত »

বসতঘরে ঝুলছিল রাখেশ নাথের নিথর দেহ

চট্টগ্রামের ফটিকছড়িতে রাখেশ নাথ (২৮) নামে এক যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (১৫ এপ্রিল) নাজিরহাট পৌরসভার ৮ নং ওয়ার্ডস্থ উত্তর নাথপাড়ার নিজ বসতঘর

বিস্তারিত »

যেমন থাকবে আগামী পাঁচ দিন তাপমাত্রা, জানালো আবহাওয়া অধিদপ্তর

সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সোমবার (১৫ এপ্রিল) সকাল ৯ টা থেকে

বিস্তারিত »

মুক্তিপণ নিয়ে তীরে উঠতেই ৮ সোমালিয়ান জলদস্যু গ্রেফতার

মুক্তিপণ নিয়ে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে ছেড়ে দিয়ে তীরে উঠতেই অন্তত আট জলদস্যুকে গ্রেফতার করেছে সোমালিয়ার পুলিশ। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ‘গারোই’ অনলাইনের প্রতিবেদনে

বিস্তারিত »

বর্ণিল উৎসবে নববর্ষ বরণ

সাম্প্রদায়িকতা রুখে দেয়ার প্রত্যয় নিয়ে এবার উদযাপিত হয়েছে বর্ষবরণ উৎসব। পহেলা বৈশাখে নতুন বছরকে বরণ করে নিতে বর্ণিল উৎসবে মেতেছে দেশ। নতুন বাংলা বর্ষের প্রথম

বিস্তারিত »