সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, ১১ জিলকদ, ১৪৪৫

তেল-চিনি: ঘোষণাতেই কম দাম, বাজারে প্রভাব নেই

“প্রায়ই অনেক জিনিসের দাম কমার ঘোষণা শুনি; কিন্তু বাজারে এসে এর কোনো প্রভাব পাই না,“ বললেন একজন ক্রেতা।

 

মাসের শেষ সপ্তাহের বাজার করতে এসেছিলেন ইমন হোসাইন খান, দোকান থেকে তিনি এক লিটার সয়াবিন তেল নিলেন, দাম দিতে হল আগের মতই বেশি।

রাজধানীর মিরপুর এক নম্বর বাজারে আসা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী জানালেন, সপ্তাহখানেক আগে সয়াবিন তেলের দাম লিটারে পাঁচ টাকা কমিয়ে ১৮৭ টাকা করার ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু তাকে নিতে হয়েছে আগের দামেই, অর্থাৎ ১৯২ টাকা লিটার দরে।

বিক্রেতারা বলছেন, গায়ে লেখা দামেই তারা বিক্রি করছেন। নতুন দাম বসানো তেলের বোতল বাজারে নেই।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ইমন বলেন, “প্রায়ই অনেক জিনিসের দাম কমার ঘোষণা শুনি। কিন্তু বাজারে এসে এর কোনো প্রভাব পাই না। দিন দিন সবকিছু আমাদের মত মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে।“

শুক্রবার রাজধানীর অন্য কয়েকটি বাজারেও বোতলজাত ও খোলা সয়াবিন এবং পাম তেল বাড়তি দামে বিক্রি করতে দেখা গেছে। প্রতি লিটার পাম তেল ১২০ থেকে ১২২ টাকায় বিক্রি হচ্ছে, যদিও পাম তেলের দাম পাঁচ টাকা কমিয়ে ১১৭ টাকা নির্ধারণের কথা বলা হয়েছিল।

মিরপুরের এক নম্বরের হযরত শাহ আলী সিটি করপোরেশন মার্কেটের জান্নাত ভ্যারাইটিস স্টোরের মালিক সিরাজ আহমেদ বলেন, “সয়াবিন তেলের দাম কোম্পানিভেদে পাঁচ লিটারের বোতলে ৮৮৫ থেকে ৮৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে এখনও বাজারে পুরোদমে সরবরাহ আসেনি।”

তেলের মত একই পরিস্থিতি চিনির বাজারেও। চিনির দাম কমিয়ে কেজি প্রতি ১০৭ টাকা নির্ধারণ করার পরও এখন ১১০ থেকে ১১৫ টাকার কমে বাজারে চিনি মিলছে না।

এ বিষয়ে সিরাজের ভাষ্য, “বাজারে আগের চিনি থাকায় অনেকক্ষেত্রে দাম বেশি, আবার অনেক জায়গায় কম। যে কম দামে পাচ্ছে সে কম দামে বিক্রি করতে পারছে।“

বাজারে অপরিবর্তিত আছে আটা-ময়দা ও মসুর ডালের দাম। প্রতি কেজি আটা আগের মতই ৭০-৭৫ টাকায় এবং মসুর ডাল মানভেদে ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

গত সপ্তাহে হঠাৎ কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা বেড়ে ৫০-৫৫ টাকার উঠে যাওয়া পেঁয়াজ এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৩৫ টাকার আশপাশে। তবে বেড়েছে রসুন ও আদার দাম।

মিরপুরের বর্ষা আলু-পেঁয়াজ ঘরের মালিক আবুল বাশার বলেন, “পেঁয়াজের কোয়ালিটিভেদে দাম অনেক রকম। আমার কাছে দেশি নতুন পেঁয়াজ আছে সেটা তিন কেজি ১০০ টাকায় বিক্রি করছি। কেজিতে ৩৩ টাকা পড়ছে।”

রসুনের দাম বাড়ার কথা জানিয়ে তিনি বলেন, দেশি রসুন ১০০ টাকা কেজি, ভারতীয় রসুন ১২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর দেশি আদা ১২০ টাকা, আমদানি করা আদা মানভেদে ১৬০-১৮০ কেজিতে বিক্রি হচ্ছে।

যদিও এক সপ্তাহ আগে দেশি রসুন ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে। আর আমদানি করা আদা ১৫০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

চালের দাম অপরিবর্তিতই রয়েছে। বাজারে পাইজাম চাল প্রতি কেজি ৫৮ টাকা, আটাশ চাল ৬০ থেকে ৬২ টাকা, নাজিরশাইল ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। নতুন চাল বাজারে এলেও তার সুফল পাচ্ছেন না ক্রেতারা।

গেল সপ্তাহ থেকে সবজির বাজারে স্বস্তির হাওয়া বইছে। শীতের সবজির সরবরাহ বেড়ে যাওয়ায় দাম আগের চেয়ে কমেছে।

মিরপুর ও মহাখালী এলাকার বাজারের সবজি ব্যবসায়ীরা জানান, প্রতি কেজি সিম ৩০ থেকে ৪০ টাকা, পেঁপে ২০ টাকা, লম্বা বেগুন ৪০ টাকা, গোল বেগুন ৬০ টাকা, নতুন আলু কেজি ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ফুলকপি ও বাঁধাকপি মিলছে ২৫ থেকে ৩০ টাকায়। দাম কমেছে টমেটোর। দেশি গাজর কেজিতে কমেছে প্রায় ২০ টাকা। আর শালগম কেনা যাচ্ছে কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকায়।

মিরপুর দক্ষিণ মনিপুর এলাকায় সবজি কিনতে আসা গৃহিণী আসমা আক্তার বলেন, “বাজারে কেবল সবজিরই দাম কম। মাছ-মাংসের দাম অনেক বেশি।”

তবে ‘চাষের মাছের’ দাম কিছুটা কমে আসার কথা বলছেন বিক্রেতারা। চাষের কই, তেলাপিয়া, পাঙাশ আকার অনুযায়ী বিক্রি হচ্ছে ২০০ টাকার আশপাশে। এছাড়া রুই, কাতলা কার্পজাতীয় চাষের মাছ ২৬০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

মুরগি ও ডিমের দাম এ সপ্তাহেও স্থিতিশীল রয়েছে। প্রতি ডজন ডিম মিলছে ১১০ থেকে ১২০ টাকায়। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা দরে। অন্যদিকে সোনালি মুরগির কেজি ২৪০ থেকে ২৫০ টাকা। তবে বাজারভেদে গরুর মাংস আগের মতোই ৭০০ থেকে ৭৫০ টাকা এবং খাসির মাংস ৯০০-১০০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

ব্যাংকের টাকা আত্মসাৎ ও পাচারকারীদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আইন জরুরি

সোনালী ব্যাংক থেকে প্রায় চার হাজার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের ঘটনায় ২০১২ সালে হল-মার্ক গ্রুপের মালিক, কর্মকর্তা এবং সোনালী ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে ১১টি মামলা

বিস্তারিত »

এস আলমের পোড়া চিনির বর্জ্য কর্ণফুলীর জীব-বৈচিত্র্যের জন্য হুমকি

“আগুন লাগার ২৪ ঘণ্টা পার হলেও কর্ণফুলী থানার ইছানগরে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আগুন এখনো জ্বলছে।আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে কাজ করে যাচ্ছে

বিস্তারিত »

নোংরা পরিবেশে ভেজাল খাদ্য তৈরি বন্ধ রাখুন

নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির দায়ে চট্টগ্রাম নগরের জামালখান এলাকার গ্র্যান্ড সিকদার হোটেলসহ চার প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বিস্তারিত »

বেইলি রোডে সর্বগ্রাসী অগ্নিদুর্ঘটনা, এই দায়িত্বহীনতার দায়ভার কার?

“রাজধানীতে বড় কোনো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেই দেখা যায়, কোনো না কোনো সরকারি সংস্থার গাফিলতি ও তদারকির অভাব ছিল। ২০১০ সালে পুরান ঢাকার নিমতলীর আগুন থেকে

বিস্তারিত »

সিরাজগঞ্জে পাচারের সময় টিসিবি পণ্যসহ পিকআপ আটক  

মঙ্গলবার রাতে বাগবাটি ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে বলে জানান সদর থানার ওসি হুমায়ুন কবির। পুলিশ জানায়, আটক করা মালামাল উপজেলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান

বিস্তারিত »

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যানের সাথে মতবিনিময়

মঙ্গলবার ৫ টায় চট্টগ্রাম আন্দরকিল্লাস্থ চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যালয়ে নাজিরহাট পৌরসভার নবনির্বাচিত মেয়র এ কে জাহেদ চৌধুরী চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এ টি

বিস্তারিত »

চট্টগ্রাম জেলা পরিষদের উদ্যোগে জেলার অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের আর্থিক সহায়তার চেক হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয় সোমবার (২৭.০৩.২০২৩ ইং) জেলা পরিষদের অস্থায়ী কার্যালয়ে। অনুষ্ঠানে প্রধান অতিথি

বিস্তারিত »

বৈরী আবহাওয়ায় সেন্ট মার্টিনের পথে জাহাজ বন্ধ, আটকা ৫০০ পর্যটক

বৈরী আবহাওয়ার কারণে কক্সবাজারের টেকনাফ-সেন্ট মার্টিন নৌ-পথে জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। রোববার দুপুরে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুজামান এ তথ্য জানিয়েছেন। কক্সবাজার

বিস্তারিত »

দীঘিনালায় প্রান্তিক চাষীদের মাঝে কৃষি প্রণোদনা বিতরন

খাগড়াছড়ি দীঘিনালা উপজেলায় ৩শ ৫০ জন প্রান্তিক কৃষকদের মাঝে ২০২২-২০২৩ অর্থ বছরে রবি মৌসুমে গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী চিনাবাদাম, সয়াবিন, শীতকালীন পেঁয়াজের মুগ, মসুর ও

বিস্তারিত »