বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ, ১৪৩১, ১৪ শাওয়াল, ১৪৪৫

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন

মুক্তি৭১ ডেস্ক

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন২০২৪ সালে শিল্প উন্নয়ন ও সমাজসেবায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন একুশে পদক পেয়েছেন দেশের বিশিষ্ট শিল্পপতি আলহ্বাজ মো. নাছির উদ্দিন (মরণোত্তর)।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) নগরের সিআরবির শিরীষতলায় চসিক আয়োজিত অমর একুশে বইমেলা মঞ্চে শিল্প উন্নয়ন ও সমাজসেবায় বিশেষ অবদানের জন্য আলহ্বাজ মো. নাছির উদ্দিন (মরণোত্তর) একুশে পদক প্রদান করা হয়। পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ কাছ থেকে মরহুমের পক্ষে পদকটি গ্রহণ করেন তাঁর বড় ছেলে সৈয়দ মোহাম্মদ তানভীর।

তিনি ছাড়াও ১৭ কবি-ছড়াকার, সাংবাদিক, নাট্যব্যক্তিত্ব,গবেষক, শিক্ষাবিদ, চিকিৎসকসহ সমাজের বিশিষ্টজন এ পদক লাভ করেন।

চসিক একুশে পদক -২০২৪ এর জন্য মনোনীতরা হলেন- মো. নাছির উদ্দিন (শিল্প উন্নয়ন ও সমাজসেবায়), রবীন্দ্র সংগীত শিল্পী শ্রেয়সী রায়, (সংস্কৃতিতে), শহীদ সাইফুদ্দিন খালেদ (মুক্তিযুদ্ধ-স্বাধীনতা আন্দোলনে), আসহাব উদ্দিন আহমদ (ভাষা আন্দোলনে), প্রফেসর প্রদীপ চক্রবর্তী-শিক্ষায় (চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান), সম্পাদক রুশো মাহমুদ (সংবাদ পত্র শিল্পের বিকাশ ও মনোন্নয়নে), প্রফেসর ডা. ‍মুহাম্মদ গোফরানুল হক (চিকিৎসায়), জসীম চৌধুরী সবুজ (সাংবাদিকতায়), শিশির দত্ত (নাটকে), শৈবাল চৌধুরী (স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ ও গবেষণা), ফজিলাতুল কদর (নারী জাগরণ ও নারী নেতৃত্বে), জাকির হোসেন লুলু (ক্রীড়ায়), শামসুল আরেফীন (লোকসাহিত্য গবেষণা ) ও ড. শামসুদ্দিন শিশির (প্রবন্ধ ), কবি আবসার হাবীব ও কবি ভাগ্যধন বড়ুয়া (কবিতায়), অরুণ শীল ও শিবুকান্তি দাশ (শিশুসাহিত্যে)।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেন, বইমেলা মঞ্চ আজকে উনাদেরকে সম্মানিত করার মাধ্যমে আমরা সম্মানিত হয়েছি। এভাবে গুণীজনদের সম্মাননা না জানালে জাতিতে গুণীজনদের জন্ম হবেনা। সবার সহযোগিতা পেলে চসিকের অমর একুশে বইমেলাকে আন্তর্জাতিক বইমেলায় পরিণত করার ঘোষণা দিয়ে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো রেজাউল করিম চৌধুরী বলেন, চসিকের অমর একুশে বইমেলাকে আমি আন্তর্জাতিক বইমেলায় পরিণত করতে চাই। আন্তর্জাতিক বিভিন্ন প্রকাশনা ও বিখ্যাত লেখকদের মিলনমেলায় পরিণত করতে আয়োজন করতে চাই চট্টগ্রাম বইমেলার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন অমর একুশে বইমেলার আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু।

প্রসঙ্গত, আলহ্বাজ মো. নাছির উদ্দিন ১৯৫০ সালে ১৫ ডিসেম্বর চট্টগ্রামের সীতাকুন্ডের দক্ষিণ সেলিমপুর নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আলহ্বাজ আবদুল জলিল সওদাগর, মাতা আলহ্বাজ মোছাম্মৎ আমেনা খাতুন।
৪ ভাই ৩ বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। তাঁর বড় ভাই মরহুম আবুল কাশেম মাস্টার সীতাকুণ্ড আসনে ১৯৯৬ ও ২০১০ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তাঁর দ্বিতীয় ভাই চট্টগ্রামের ব্যবসা করতেন। ছোট ভাই আলহ্বাজ জাফর উল্ল্যাহ একজন সমাজসেবক।

আলহ্বাজ মো. নাছির উদ্দিন ১৯৭৯ সালে ৭ মার্চ চট্টগ্রাম নগরের পাথরঘাটা নিবাসী মরহুম আলহ্বাজ শেখ মোশাররফ হোসেনের দ্বিতীয় কন্যা আলহ্বাজ সৈয়দা উম্মে হাবীবা বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দেশের এই বিশিষ্ট শিল্পপতির তিন সন্তান যথাক্রমে সৈয়দ মোহাম্মদ তানভীর, সৈয়দ মোহাম্মদ তানসীর,সৈয়দ মোহাম্মদ তাহমীর।

আলহ্বাজ মো. নাছির উদ্দিন ১৯৬৯ সালে ‘বলাকা সু’ নামে জুতার দোকানের মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৮৩ সালে গামের্ন্টস ব্যবসার সঙ্গে যুক্ত হন। ১৯৮৩ সালে নগরের ফিশারিঘাটে এন জেড এন নামে গার্মেন্টস প্রতিষ্ঠান গড়ে তোলেন। ১৯৯৪ সালে পরবর্তীতে বড় পরিসরে প্যাসিফিক জিনস নামে দ্বিতীয় গামের্ন্টস প্রতিষ্ঠান গড়ে তোলেন।

বর্তমানে তাঁর বড় ছেলে সৈয়দ মোহাম্মদ তানভীর গামের্ন্টস প্রতিষ্ঠান প্যাসিফিক জিনস(ডেনিম সেকশান) এর সাথে, সৈয়দ মোহাম্মদ তানসীর এনএইচটি হোল্ডিংস এর ব্যবস্থাপনা পরিচালক, চট্টগ্রাম তথা বাংলাদেশের নির্মাণাধীন অন্যতম পাঁচ তারকা মানের হোটেল কুটিয়াড মেরিয়াডের ব্যবস্থাপনা পরিচালক, স্পোর্টস বিষয়ক চ্যানেল এন স্পোর্টস’র চেয়ারম্যান, অনলাইন নিউজ পোর্টাল পোর্ট্রেট নিউজ ২৪ ডট কম এবং খেলাধুলা বিষয়ক পত্রিকা ‘ক্রীড়া তরঙ্গ’ র ব্যবস্থাপনা সম্পাদক এবং সৈয়দ মোহাম্মদ তাহমীর টেক্সটাইল ব্যবসার সাথে যুক্ত।

আলহ্বাজ মো. নাছির উদ্দিন একজন দানবীর লোক হিসাবে সুপরিচিত। তিনি এলাকাসহ বিভিন্ন জায়গায় স্কুল কলেজ মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

টাইগারদের নতুন স্পিন কোচ ঢাকায়

বাংলাদেশে এসে পৌঁছেছেন বাংলাদেশ দলের নতুন বোলিং কোচ পাকিস্তানের সাবেক স্পিনার মুশতাক আহমেদ। সোমবার(২২ এপ্রিল) বিকেলে ঢাকা এসে পৌঁছান তিনি। টাইগারদের নতুন এই স্পিন কোচের

বিস্তারিত »

বলীখেলায় থাকতে পেরে সৌভাগ্যবান মনে করছি: তানসীর

এনএইচটি হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসীর বলেছেন, জব্বারের বলীখেলা চট্টগ্রামের ঐতিহ্য, শতবছরের এ অর্জন রক্ষার আয়োজনে সম্পৃক্ত থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

বিস্তারিত »

ঢাকা ছাড়লেন কাতারের আমির

দুই দিনের সফর শেষে কাতারের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেল ৩টার দিকে বিশেষ ফ্লাইটযোগে রাজধানীর

বিস্তারিত »

জব্বারের বলীখেলা উপলক্ষে যান চলাচলে সিএমপির নির্দেশনা

ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের ১১৫তম বলীখেলা ও বৈশাখী মেলা উপলক্ষে চট্টগ্রাম নগরের লালদীঘি অভিমুখী সকল প্রকার যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ- সিএমপি। মঙ্গলবার (২৩

বিস্তারিত »

মধ্যরাতে রহস্যজনক আগুনে স্বপ্ন পুড়ে ছাই খতিজার

স্বপরিবারে গিয়েছিলেন বোনের বাড়িতে বেড়াতে। মধ্যরাতে একটি ফোনে হতভম্ব হয়ে উঠেন খতিজা বেগম-নিজের সাজানো বসতঘর দাও দাও করে জ্বলছে- পড়িমরি করে সবাইকে নিয়ে ছুটে এলেন

বিস্তারিত »

বোয়ালখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামের বোয়ালখালীতে বালুবাহী ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২জন নিহত হয়েছে। সোমবার (২২ এপ্রিল) ভোর সাড়ে ৫টার দিকে শাকপুরা ইউনিয়নে আরাকান সড়কের রায়খালীর পুল এলাকায় এ

বিস্তারিত »

দু’দিনের সফরে বাংলাদেশে কাতারের আমির

দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সোমবার (২২ এপ্রিল) বিকেল ৫টায় তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। পরে

বিস্তারিত »

শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেল জয়ী

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪–২৬ মেয়াদি নির্বাচনে মিশা-ডিপজল প্যানেল জয়ী হয়েছে । শনিবার (২০ এপ্রিল) ভোরে শিল্পী সমিতির নির্বাচনের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার

বিস্তারিত »

খাতুনগঞ্জে দুই ব্যবসায়ীকে জরিমানা

চট্টগ্রামের খাতুনগঞ্জের রশিদ ছাড়া পণ্য ক্রয়-বিক্রয়ের দায়ে দুই ব্যবসায়ীকে দশ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। শনিবার (২০ এপ্রিল) বাকলিয়াটি সার্কেল ভূমি

বিস্তারিত »