সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন, ১৪৩০, ১৫ শাবান, ১৪৪৫

এশিয়া কাপে ভারত-পাকিস্তান মহারণ আজ

ক্রীড়া ডেস্ক

আর কিছুক্ষণের অপেক্ষা! প্রায় চার বছর পর ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। এবারের লড়াইটা এশিয়ার শ্রেষ্ঠত্যের। গ্রুপ পর্বের ম্যাচে শ্রীলঙ্কার পাল্লেকেলেতে আজ বিকাল সাড়ে তিনটায় মুখোমুখি হচ্ছে ক্রিকেটের এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ম্যাচটিকে ঘিরে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ।

ওয়ান ডে ক্রিকেটে ভারত-পাক দ্বৈরথের ইতিহাস ৫৫ বছরের পুরনো। ওয়ান ডে ক্রিকেটে এখনও পর্যন্ত ১৩২ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। মুখোমুখি দ্বৈরথের নিরিখে এগিয়ে পাকিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বী এখনও পর্যন্ত ১৩২টি ওয়ান ডে ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে। তার মধ্যে পাকিস্তান জিতেছে ৭৩টি ম্যাচ। ৫৫টি ম্যাচে জিতেছে ভারত। ৪টি ম্যাচে কোনও ফল হয়নি।

তবে এশিয়া কাপের অতীত পরিসংখ্যান এবং শক্তির বিচারে পাকিস্তানের চেয়ে কিছুটা এগিয়ে ভারত। তবে সাম্প্রতিক সময়ে আবার দুর্দান্ত ক্রিকেট খেলছে বাবর আজমের দল। আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান এখন তাদের দখলে। তাই লড়াইটা যে সহজ হবে না সেটা বলাই যায়।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৩ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। জয়ের হিসাবে পাকিস্তানের চেয়ে কিছুটা ভারত। পাকিস্তানের পাঁচ জয়ের বিপরীতে ভারত জিতেছে ৭টি ম্যাচ। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এছাড়া এশিয়া কাপের ওয়ানডে ফরম্যাটে দু’দলের শেষ দুই ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত।

এদিকে ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামের ওয়ান ডে রেকর্ড অবশ্য ভারতীয় ক্রিকেটপ্রেমীদের উৎসাহিত করে তোলার মতোই। কারণ, এই মাঠে ওয়ান ডে-তে এখনও পর্যন্ত অপরাজিত ভারতীয় দল। পাল্লেকেলে স্টেডিয়ামে এখনও পর্যন্ত ৩টি ওয়ান ডে ম্যাচ খেলেছে ভারত। ৩টি ম্যাচেই জিতেছে টিম ইন্ডিয়া। জয়যাত্রা শুরু হয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে। বিরাট কোহলির নেতৃত্বে দুটি ম্যাচ জিতেছে ভারত। তিন ম্যাচেই ভারতের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা।

চোট সারিয়ে দলে ফিরেছেন যশপ্রীত বুমরা। পাল্লেকেলে স্টেডিয়ামে ডানহাতি পেসারের ঈর্ষণীয় রেকর্ড রয়েছে। এখানে একটি ওয়ান ডে ম্যাচে ৫টি উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছিলেন বুমরা। আর একটি ম্যাচে নিয়েছিলেন ৪ উইকেট। এই মাঠে ২০১২ সালে ৫ উইকেট নিয়েছিলেন ইরফান পাঠানও। পেসারদের জন্য সাহায়ক থাকে পিচে। লাইন-লেন্থ ঠিক থাকলে পেসাররাও বিপাকে ফেলতে পারেন ব্যাটারদের। তবে ব্যাটারদের জন্যও রসদ রয়েছে পিচে। এই মাঠে রোহিত শর্মার ওয়ান ডে সেঞ্চুরি রয়েছে।

পাল্লেকেলেতে পাকিস্তানের ওয়ান ডে রেকর্ড ঠিক উল্টো। এই মাঠে ৫টি ম্যাচ খেলে তিনটিতে পরাজয় হজম করতে হয়েছে পাক শিবিরকে। নিউজিল্যান্ডের কাছে একবার আর শ্রীলঙ্কার কাছে দুবার পরাস্ত হয়েছে পাকিস্তান। তবে ২০১৫ সালের পর থেকে এই মাঠে আর ওয়ান ডে ম্যাচ খেলেনি পাকিস্তান।

কিন্তু যে ম্যাচ ঘিরে এত প্রস্তুতি, সেটা আদৌ হবে তো? আগামীকাল শনিবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ক্যান্ডির পাল্লেকেলেতে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। গতকাল এই মাঠেই খেলেছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। ম্যাচটিতে বৃষ্টির আশঙ্কা থাকলেও শেষ পর্যন্ত খেলা ঠিকঠাকই হয়েছে। অল্প সময় বৃষ্টির জন্য খেলা বন্ধ হলেও তার কোনো প্রভাব ম্যাচে পড়েনি।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামীকাল শনিবারও ক্যন্ডিতে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। খেলার সময় আকাশে মেঘ থাকবে। বৃষ্টিপাতের সম্ভাবনা ৯৪ শতাংশ! শনিবার ক্যান্ডি শহরের তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াস। ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বাতাস বইবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

‘গর্ভের শিশুর লিঙ্গ প্রকাশ করা যাবে না’

গর্ভে থাকা কোনো শিশুরই লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ রায় হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকে কঠোরভাবে মানার নির্দেশ দিয়েছেন আদালত।

বিস্তারিত »

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন২০২৪ সালে শিল্প উন্নয়ন ও সমাজসেবায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন একুশে পদক পেয়েছেন দেশের বিশিষ্ট শিল্পপতি আলহ্বাজ মো. নাছির উদ্দিন

বিস্তারিত »

রাঙামাটিতে ইউপিডিএফ’র কালেক্টরকে গুলি করে হত্যা

রাঙামাটির পার্বত্য জেলার দুর্গম বাঘাইছড়ি উপজেলায় নিপুণ চাকমা ওরফে সোগা চাকমা নামে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর এক কালেক্টরকে গুলি করে হত্যা করা হয়েছে।

বিস্তারিত »

চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেটে মুক্তিযোদ্ধার শুভসূচনা

বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর ব্যাটারদের দায়িত্বশীল ব্যাটিংয়ে চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেট লিগে শুভসূচনা করেছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। শনিবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ম্যাচে ফ্রেন্ডস ক্লাবকে ছয়

বিস্তারিত »

আওয়ামী লীগ নেতা হাজী জহুর আহমেদ আর নেই

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক হাজী জহুর আহমেদ আর নেই । শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৬টার দিকে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে তিনি

বিস্তারিত »

পিলখানার চূড়ান্ত বিচার দ্রুত শেষ হবে বলে আশা করছি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পিলখানায় একটি বড় হত্যাকাণ্ড হয়েছিলো। প্রাথমিক একটা বিচার হয়েছে। চূড়ান্ত বিচার হয়তো অল্পদিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে আমরা আশা

বিস্তারিত »

শোকাবহ পিলখানা ট্র্যাজেডি দিবস আজ

আজ ২৫ ফেব্রুয়ারি, পিলখানায় সেনা কর্মকর্তাদের নৃশংসভাবে হত্যার ১৫ বছর। ২০০৯ সালের এই দিনে তৎকালীন বাংলাদেশ রাইফেলস বিডিআর বর্তমানে ( বর্ডার গার্ড বাংলাদেশ বা সংক্ষেপে

বিস্তারিত »

পবিত্র শবে বরাত আজ

আজ রোববার (২৫ ফেব্রুযারি) দিবাগত রাতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানরা শবে

বিস্তারিত »

বিদ্যুৎ সুবিধা যদি বজায় রাখতে দাম সমন্বয় করতে হবে

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকারকে বিদ্যুতে যথেষ্ট ভর্তুকি দিতে হচ্ছে এই ভর্তুকি ধীরে ধীরে কমাতে চাই। সে কারণে সমন্বয় করাটা জরুরি হয়ে

বিস্তারিত »