রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন, ১৪৩০, ১৪ শাবান, ১৪৪৫

গুলশানে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে নিহত ১

মুক্তি৭১ ডেস্ক

রাজধানীর গুলশানে একটি বহুতল আবাসিক ভবনে বড় ধরনের অগ্নিকাণ্ডে একজনের মৃত্যু হয়েছে; আহত হয়েছেন আরও অন্তত দশজন, যাদের মধ্যে তিনজনকে ভর্তি করা হয়েছে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় গুলশান-২–এর ১৩ তলা ওই ভবনে আগুন লাগার পর চার ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। একটি শিশুসহ মোট ২২ জনকে তারা সেখান থেকে জীবিত উদ্ধার করেন।

ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট সেখানে আগুন নিয়ন্ত্রণে কাজ করে। পরে তাদের সাথে যোগ দেয় বিমান বাহিনীর দুটি ইউনিট। রাতে উদ্ধার কাজে সেখানে সেনাবাহিনী মোতায়েন করার কথা জানানো হয় আইএসপিআরের তরফ থেকে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন রাত ১২টার দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগুন রাত ১১টার দিকে নিয়ন্ত্রণে এসেছে। পরে পুরো ভবন তল্লাশি করে আর কাউকে পাওয়া যায়নি। লিফটের শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি আমরা।”

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমীন জানান, সন্ধ্যা ৭টায় মানারাত স্কুলের পাশে ওই ভবনের সপ্তম তলার দিকে আগুন লাগার খবর পান তারা। কয়েক ধাপে তাদের ১৯টি ইউনিটের ১১৪ জন কর্মী সেখানে উদ্ধার কাজে যোগ দেন।

আবাসিক ওই ভবনের নিচ তলা বাদে উপরের ১২ তলায় ছয়টি ডুপ্লেক্স ফ্ল্যাটে কয়েকটি পরিবারের বসবাস। আগুন ছড়িয়ে পড়লে ভবনের বিভিন্ন তলায় অনেকে আটকা পড়েন। আগুন থেকে বাঁচতে ব্যালকনি থেকে কয়েকজনকে লাফিয়ে নিচে নামতে দেখা যায়।

ভবন থেকে বের হওয়া শিরিন নামের একজন নারী জানান, তিনি নবম তলার ‘হোসেন সাহেবের’ ফ্ল্যাটে কাজ করেন। আগুন লাগার সময় তিনি এবং গৃহকর্ত্রী বাসায় ছিলেন।

“ম্যাডাম বয়স্ক, অজ্ঞান হয়ে পড়েছিলেন। ফায়ার সার্ভিসের কর্মীরা যখন উনাকে নামাল, আমি ম্যাডামকে আগলে ধরেছিলাম। কিন্তু নিচে নামার পর আর ম্যাডামকে খুঁজে পাইনি।”

ভবনের উপরের দুটি ফ্লোরে একমি গ্রুপের পরিচালক ফাহিম সিনহার বাসা। ওই বাসার গৃহকর্মী রিনা ও আলোসহ সাতজন আগুন লাগার পরপরই নেমে পড়েন।

রিনা বলেন, “আমার পরেও ম্যাডাম শামা রহমানসহ তিনজন বাসায় ছিলেন। পরে ম্যাডাম উপর থেকে লাফ দেন।”

ওই বাড়ির কয়েকটি ভবন পর শিকদার মেডিকেল কলেজ হাসপাতাল। আহতদের উদ্ধার করে প্রাথমিকভাবে সেখানেই নেওয়া হয়।

হাসপাতালের চিফ মেডিকেল অ্যাডমিনিস্ট্রেটর সুব্রত কুমার সাহা বলেন, “হাসপাতালে মোট ১৩ জন এসেছিলেন, তাদের মধ্যে আটজনকে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে রাজিব নামের একজন পেশায় বাবুর্চি, তাকে আই সি ইউ তে নেওয়া হয়েছে। শামা রহমান নামের আরেকজনকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।”

শামা রহমান একমি গ্রুপের অন্যতম মালিক এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ফাহিম সিনহার স্ত্রী বলে হাসপাতালের সামনে থাকা কোম্পানির কর্মকর্তারা জানিয়েছেন। তারা জানান, আগুন লাগার পর শামা ১২ তলা থেকে দোতালার সুইমিংপুলের ওপরে ঝাঁপিয়ে পড়েন। তার শরীরে ‘বার্ন ইনজুরিও’ রয়েছে বলে চিকিৎসক সুব্রত সাহা জানান।

শিকদার মেডিকেলে ভর্তি অন্য ছয় জন হলো আব্দুল নূর, কহিনুর, হৃদি, রিয়া, রাহেলা হোসেন ও সেলিনা আক্তার। তাদের মধ্যে চার বছরের শিশু হৃদির পোড়া জখম রয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, রাত ১০টার দিকে ৩০ বছর বয়সী একজন পুরুষের মৃতদেহ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি ভবন থেকে লাফিয়ে পড়েছিলেন।

শামা রহমানসহ মোট তিনজনকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে বলে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানিয়েছেন।

খবর পাওয়ার ১১ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিস পৌঁছানোর পরও কীভাবে ওই ভবনে আগুন এতটা ছড়িয়ে পড়ল, তা এখনও স্পষ্ট নয়।

তবে লিফট থেকে আগুনের সূত্রপাত হওয়ায় এবং বিলসবহুল বাসাগুলোর অন্দর সজ্জায় প্রচুর কাঠ ব্যবহার হওয়ায় আগুন ব্যাপক মাত্রা পায় বলে ফায়ার সার্ভিস কর্মীদের ধারণা। আর তারা ভবনের কাছে থেকে পানি মারতে পারছিলেন না বলেও জানিয়েছেন।

ফায়ার সার্ভিসের গণমাধ্যম বিভাগের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম বলছেন, “ভবনটির পেছনদিকে ও মাঝখানে আগুন দেখা যাচ্ছিল। তবে ভবনটির অবস্থান এমন জায়গায় যে আমাদের উঁচু মইগুলো নাগাল পাচ্ছিল না। আরো এক ভবন পরে থেকে ফায়ার সার্ভিসের উঁচু মই দিয়ে উপরের তলাগুলোতে পানি দিতে হয়েছে।”

রাতে আগুন নেভার আগেই সেখানে উপস্থিত হন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনিও আগুন নেভাতে সমস্যা হওয়ার কথা বলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী ঘটনাস্থলে এসে রাত ১১টার দিকে উপস্থিত সাংবাদিকদের বলেন, “সেনাবাহিনী, বিমান বাহিনী ও পুলিশ বাহিনী সহায়তা করেছে ফায়ার সার্ভিসকে। তাদের আমি ধন্যবাদ জানাই।”

ফায়ার সার্ভিসের মহাপরিচালক মাইন উদ্দিন বলেন, ভবনের ফায়ার এক্সিট ও অগ্নি নির্বাপন সরঞ্জাম ছিল কিনা সে বিষয়গুলো তারা এখনও জানতে পারেননি।

“আমরা এই মূহুর্তে আসলে জানাতে পারব না, তদন্ত শেষে আমরা বলতে পারব। আমরা এখন মানুষের জীবনের দিকে বেশি গুরুত্ব দিচ্ছি।”

তবে উৎসুক জনতার কারণে অগ্নিনার্বাপন কাজে ব্যাঘাত সৃষ্টি হয়েছে জানিয়ে তিনি বলেন, “ক্রাউড কন্ট্রোলে আমাদের খুবই বেগ পেতে হয়েছে।”

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

‘গর্ভের শিশুর লিঙ্গ প্রকাশ করা যাবে না’

গর্ভে থাকা কোনো শিশুরই লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ রায় হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকে কঠোরভাবে মানার নির্দেশ দিয়েছেন আদালত।

বিস্তারিত »

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন২০২৪ সালে শিল্প উন্নয়ন ও সমাজসেবায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন একুশে পদক পেয়েছেন দেশের বিশিষ্ট শিল্পপতি আলহ্বাজ মো. নাছির উদ্দিন

বিস্তারিত »

রাঙামাটিতে ইউপিডিএফ’র কালেক্টরকে গুলি করে হত্যা

রাঙামাটির পার্বত্য জেলার দুর্গম বাঘাইছড়ি উপজেলায় নিপুণ চাকমা ওরফে সোগা চাকমা নামে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর এক কালেক্টরকে গুলি করে হত্যা করা হয়েছে।

বিস্তারিত »

চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেটে মুক্তিযোদ্ধার শুভসূচনা

বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর ব্যাটারদের দায়িত্বশীল ব্যাটিংয়ে চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেট লিগে শুভসূচনা করেছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। শনিবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ম্যাচে ফ্রেন্ডস ক্লাবকে ছয়

বিস্তারিত »

আওয়ামী লীগ নেতা হাজী জহুর আহমেদ আর নেই

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক হাজী জহুর আহমেদ আর নেই । শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৬টার দিকে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে তিনি

বিস্তারিত »

পিলখানার চূড়ান্ত বিচার দ্রুত শেষ হবে বলে আশা করছি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পিলখানায় একটি বড় হত্যাকাণ্ড হয়েছিলো। প্রাথমিক একটা বিচার হয়েছে। চূড়ান্ত বিচার হয়তো অল্পদিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে আমরা আশা

বিস্তারিত »

শোকাবহ পিলখানা ট্র্যাজেডি দিবস আজ

আজ ২৫ ফেব্রুয়ারি, পিলখানায় সেনা কর্মকর্তাদের নৃশংসভাবে হত্যার ১৫ বছর। ২০০৯ সালের এই দিনে তৎকালীন বাংলাদেশ রাইফেলস বিডিআর বর্তমানে ( বর্ডার গার্ড বাংলাদেশ বা সংক্ষেপে

বিস্তারিত »

পবিত্র শবে বরাত আজ

আজ রোববার (২৫ ফেব্রুযারি) দিবাগত রাতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানরা শবে

বিস্তারিত »

বিদ্যুৎ সুবিধা যদি বজায় রাখতে দাম সমন্বয় করতে হবে

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকারকে বিদ্যুতে যথেষ্ট ভর্তুকি দিতে হচ্ছে এই ভর্তুকি ধীরে ধীরে কমাতে চাই। সে কারণে সমন্বয় করাটা জরুরি হয়ে

বিস্তারিত »