আজ: বৃহস্পতিবার ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ঝুঁকি কমাতে ছোট ঋণ বাড়াচ্ছে সোনালী ব্যাংক

গেল বছর সোনালী ব্যাংকের দেওয়া ঋণের পরিমাণ ছিল আমানতের ৬০ শতাংশ, যা আগের বছরের চেয়ে ৯ শতাংশ পয়েন্ট বেশি।

খেলপি ঋণ কমিয়ে এনে ঝুঁকি সামাল দেওয়ার কৌশল হিসেবে ২০২২ সালে ছোট ঋণকে গুরুত্ব দিয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক।

রোববার মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ খবর জানিয়েছেন ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।

২০২২ সালে ব্যাংকের অর্জন জানাতে আয়োজিত এই সংবাদ সম্মেলনে আফজাল করিম বলেন, “বিশ্বের অর্থনৈতিক মন্দার ভেতরেও সোনালী ব্যাংক বিভিন্ন সূচকে অগ্রগতি অর্জন করেছে। দেশের ব্যাংকিং খাত এগিয়ে যাচ্ছে। আশা করি অচিরেই শ্রেণিকৃত ঋণ আরো কমে আসবে।”

গেল বছর শেষে ২ হাজার ৫০৩ কোটি টাকা পরিচালন আয় করেছে সোনালী ব্যাংক লিমিটেড। ২০২১ সাল শেষে ব্যাংকটির পরিচালন আয় ছিল ২ হাজার ১০০ কোটি টাকা।

পরিচালন আয় ব্যাংকের মুনাফা নয়। এ থেকে সরকারের কর, প্রভিশন সংরক্ষণসহ বিভিন্ন হিসাব বাদ দিয়ে প্রকৃত মুনাফা হিসাব করা হয়।

এক প্রশ্নের উত্তরে আফজাল করিম বলেন, গেল বছর ব্যাংকের দেওয়া ঋণের পরিমাণ ছিল আমানতের ৬০ শতাংশ, যা আগের বছরের চেয়ে ৯ শতাংশ পয়েন্ট বেশি।

বর্তমানে ব্যাংকের দেওয়া মোট ঋণের পরিমাণ ৮৪ হাজার ৬০০ কোটি টাকা। আর আমানত রয়েছে ১ লাখ ৪১ হাজার হাজার কোটি টাকা, যা গত বছরের চেয়ে ৬ হাজার কোটি টাকা বেশি।

বর্তমানে দেশে সবচেয়ে বেশি আমানত সোনালী ব্যাংকের হাতে রয়েছে দাবি করে আফজাল করিম বলেন, “অচিরেই সোনালী ব্যাংকের মূলধন ঘাটতি কমে আসবে। এজন্য আমরা ভালো ঋণ বাড়াচ্ছি।“

তিনি বলে, “সুদ মার্জিন ইতিবাচক  হয়েছে। সুদ আয় বাড়ছে। ২০২২ সালে নিট সুদ আয় হয়েছে  মোট ৩ হাজার ৭৬৯ কোটি টাকা। এটা গত বছরের চেয়ে ১ হাজার ১২২ কোটি টাকা বেশি।”

ব্যবস্থাপনা পরিচালক বলেন, “বিগত বছরে সোনালী ব্যাংক গুরুত্ব দিয়েছে সিএমএসএমই ঋণে। বড় অংকের ঋণ তেমন দেওয়া হয়নি। মূলত ১৫ হাজার কোটি ঋণ বেড়েছে সিএমএসএমই ও এনজিও লিংকেজের মাধ্যমে দেওয়া ঋণে।”

খাদ্য, সার ও পেট্রোলিয়াম আমদানিতে ২০২২ সালে সোনালী ব্যাংকের মাধ্যমে ৪১ হাজার কোটি টাকার এলসি খোলা হয়েছে জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, মূলত সরকারি এলসিগুলো নামমাত্র কমিশনে খোলা হয়েছে। এসব এলসি থেকে আয় খুব কম, ১০০ টাকায় ৪০ বা ৮০ পয়সার মত। রূপপুর পারমাণবিক প্রকল্পে সোনালী ব্যাংকের কোনো এলসি বকেয়া নেই।

দেশে বর্তমানে সোনালী ব্যাংকের ১ হাজার ২২৯টি শাখা রয়েছে। এছাড়া দেশের বাইরে ভারতের কলকাতা ও শিলিগুড়িতে দুটি শাখা রয়েছে।

ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পিরচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ, কাজী মো. ওয়াহিদুল ইসলাম, পারসুমা আলম, প্রধান কার্যালয়ের ব্যবস্থাপকরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আবার বাড়লো বিদ্যুতের দাম

মাত্র ১৯ দিনের ব্যবধানে পাইকারি ও খুচরা পর্যায়ে আবার বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। যা বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে। সোমবার (৩০ জানুয়ারি) এ সংক্রান্ত

বিস্তারিত »

নগদ-এ কেনাকাটায় মিলবে বিপিএল টিকেট

ঢাকায় বিপিএলের শেষ পর্বের আগে নতুন অফার নিয়ে এলো বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ। নগদ-এর মাধ্যমে কেনাকাটা করলে থাকছে বিপিএলের টিকেট জেতার সুযোগ।

বিস্তারিত »

চট্টগ্রামে জাপানের অনারারী কনসাল হলেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই)’র সভাপতি এবং বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই)’র চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী মাহবুবুল আলম চট্টগ্রামে জাপানের অনারারী কনসাল নিযুক্ত

বিস্তারিত »

পেঁয়াজের ‘ঝাঁঝ’ বেড়েছে, খানিক স্বস্তি শাকসবজিতে

নতুন ধান উঠতে শুরু করলেও চালের দাম পড়ছে না; তেল, চিনির দামও অপরিবর্তিত। কাঁচাবাজারে ক্রেতাদের পকেট খালি হওয়া যেন থামছেই না; একটি শেষ হতে না

বিস্তারিত »
ইডিইউ অর্থনীতি বিভাগের অর্ধযুগপূর্তি উৎসবে প্যানেল ডিসকাশনে বক্তব্য রাখছেন উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান।

অর্ধযুগপূর্তি উদযাপন করলো ইডিইউর অর্থনীতি বিভাগ

দিনব্যাপী নানান আয়োজনের মধ্য দিয়ে অর্ধযুগপূর্তি উদযাপন করলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগ। ইকোনব্রিয়াম ১.০ শিরোনামে এ আয়োজনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে বর্ণিল সজ্জায় সাজিয়েছে

বিস্তারিত »

গ্যাসের মূল্যবৃদ্ধি বাংলাদেশের জন্য আশীর্বাদ

বললেন জ্বালানি প্রতিমন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্যাসের মূল্যবৃদ্ধি বাংলাদেশের জন্য আশীর্বাদ।  তিনি বলেন, এ কারণে এখন গভীর সমুদ্রে খননের অফার আসছে।

বিস্তারিত »

৮ বছরের আগে ব্যাংকের শীর্ষ কর্তাদের গাড়ি বদল নয়

আগে তারা পাঁচ বছর ব্যবহারের পর গাড়ি পরিবর্তন করতে পারতেন। ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের ব্যবহারের জন্য কেনা গাড়ি এখন থেকে আট বছরের আগে বদলানো

বিস্তারিত »

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রতি ব্যবসায়ী সমাজের পক্ষে চিটাগাং চেম্বারের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন

৪ ডিসেম্বর ২০২২ ইং চট্টগ্রামের পলোগ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ এবং জাতীয় অর্থনীতির স্বার্থে চট্টগ্রামের গুরুত্ব উপলব্ধি করে প্রতিশ্রুত প্রকল্প বাস্তবায়নসহ বেসরকারি খাতের উন্নয়নকে গুরুত্ব

বিস্তারিত »

প্রবাসেও খোলা যাবে এমএফএস অ্যাকাউন্ট

অনুমোদন নিতে এমএফএস প্রতিষ্ঠানকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে। প্রবাসীরাও যাতে বাংলাদেশি মোবাইল এমএফএস (বিকাশ, রকেট, এমক্যাশ, উপায়, নগদ ইত্যাদি) অ্যাকাউন্ট খুলতে ও

বিস্তারিত »