বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ, ১৪৩১, ৭ শাওয়াল, ১৪৪৫

‘ইসহাক মিয়া পরিশুদ্ধ রাজনীতিক, চেতনার বাতিঘর’

মুক্তি৭১ ডেস্ক

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেছেন, একটি অশুভ শক্তি যে ষড়যন্ত্রের জাল বিস্তার করে আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধাক্কা দিতে চায় তাদেরকে প্রতিহত করতে ইসহাক মিয়ার মত কাণ্ডারী যথেষ্ট ছিলেন। তাঁর পথ ধরেই যখন আমরা চলেছি, ইনশাল্লাহ ঐ অশুভ শক্তিকে রুখতে পারবো।

সোমবার (২৪ জুলাই) সকালে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সাবেক গণপরিষদ সদস্য, অন্যতম সংবিধান প্রণেতা, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সাবেক সদস্য এম ইসহাক মিয়ার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের কবর প্রাঙ্গণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, প্রয়াত জননেতা ইসহাক মিয়া সত্যিকার অর্থে আমার অভিভাবক ছিলেন। অনেক সংকটে ও বিপর্যয়ে তিনি ছিলেন আমাদের পরামর্শদাতা। আজ তাঁর মত সুদক্ষ পরামর্শদাতার অভাব রয়েছে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, সৎ, নির্লোভ, নীতিবান, সাহসী ও নির্ভীক রাজনীতিকের অভাব জাতীয় সংকট তৈরি করছে। মরহুম জননেতা ইসহাক মিয়ার মত পরিশুদ্ধ রাজনীতিকরাই আমাদের চেতনার বাতিঘর। এ ধরনের ব্যক্তিত্ববান রাজনীতিক চলে গেলেও তারা যে পথটি দেখিয়ে গেছেন সে পথে আমরা চলতে না পারলে কেউই নিরাপদ নই।

তিনি বলেন, ইসহাক মিয়া রাজনীতিতে আসার শুরুতেই প্রতিষ্ঠিত ব্যবসায়ী, শিল্পপতি ও জনপ্রতিনিধি ছিলেন। রাজনীতিতে এসে তিনি অর্থবিত্তের বৈভব বাড়াননি, বরং হারিয়েছেন। কেননা তিনি দলকে উজার করে দেওয়ার মানসিকতা নিয়েই রাজনীতি শুরু করেছিলেন। এটাই আমাদের শিক্ষণীয় হওয়া উচিত।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় আরো বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম-১০ আসনে নৌকা প্রতীকের প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চু, মরহুমের সন্তান মো. রিদুয়ান আহমেদ প্রমুখ।

এর আগে সকাল ৯টায় হাজী পাড়া সুন্নিয়া জামে মসজিদে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল, মরহুমের কবর জিয়ারত এবং পুষ্পমাল্য অর্পণ করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য বীর চট্টলার রাজনৈতিক অঙ্গনের প্রিয়মুখ ইসহাক মিয়া ১ মে ১৯৩২ সালে চট্টগ্রাম নগরের উত্তর আগ্রাবাদের হাজীপাড়ায় জন্মগ্রহণ করেন। তার পিতা জনাব আলী ও মাতা তামিজা খাতুন। তার স্ত্রীর নাম মুসলিমা বেগম। ৩ ছেলে ও ৭ মেয়ের জনক তিনি।।

দীর্ঘ সময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৫৪ সালে আওয়ামী লীগে যোগ দেন। ১৯৫৬ সালে আগ্রাবাদে কাউন্সিলর নির্বাচিত হন। ১৯৬২ সালে আগ্রাবাদ ইউনিয়ন পরিষদ মেম্বার নির্বাচিত হন। ১৯৬৪ সালে চট্টগ্রাম মিউনিসিপ্যাল কর্পোরেশনের দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডের চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্ত ফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ সালের সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন সহ ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনে অংশগ্রহণ করেন।

তিনি ১৯৭০ সালের তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে গণপরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭০ সালের সংসদ সদস্য হিসেবে ১৯৭২ সালে জাতীয় সংসদে যোগদান করেন এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরের প্রশাসক নিযুক্ত হন।

১৯৮৬ সালের তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সম্মিলিত বিরোধী দলের হয়ে চট্টগ্রাম-৮ আসন থেকে তৎকালীন ডেপুটি স্পিকার ও পরিকল্পনা মন্ত্রী সুলতান আহমেদ চৌধুরীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসন থেকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও মুক্তিযুদ্ধের এই সংগঠক ইসহাক মিয়া আঞ্চলিক ও সাধু ভাষার মিশ্রণে রসমিশ্রিত বক্তব্য উজ্জীবিত করতো নেতাকর্মীদের।

মুক্তিযুদ্ধে সংগঠকের ভূমিকা পালন করা ইসহাক মিয়ার বাংলাদেশের প্রতিটি গণআন্দোলনে অবদান আছে। আওয়ামী লীগ বিরোধীদলে থাকার সময় হরতাল-অবরোধে মুজিব কোট গায়ে দিয়ে, চোখে সানগ্লাস লাগিয়ে মিছিলের সামনের সারিতে থাকতেন।

দল ক্ষমতায় আসার পরও সকল রাজনৈতিক কর্মকাণ্ডে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। বিগত সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর সমর্থনে গঠিত নাগরিক কমিটির আহ্বায়ক ছিলেন ইসহাক মিয়া।

আজ ২৪ জুলাই সোমবার, চট্টগ্রামের কৃতি সন্তান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সাবেক সদস্য, গণপরিষদ সদস্য ও সাবেক এমপি মরহুম মুহাম্মদ ইসহাক মিয়ার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী।

২০১৭ সালের আজকের দিন ২৪ জুলাই চট্টগ্রামের মেহেদিবাগের ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সাবেক সদস্য, গণপরিষদ সদস্য ও সাবেক এমপি মরহুম মুহাম্মদ ইসহাক মিয়া।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

দক্ষিণ জ্যৈষ্ঠপুরায় বাসন্তী পূজা শুরু

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার দক্ষিণ জ্যৈষ্ঠপুরায় আদর্শ ক্লাবের উদ্যোগে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় শুরু হয়েছে বাসন্তী পূজা। রোববার (১৪ এপ্রিল) ৫ দিনব্যাপী শুরু হওয়া এবারের পূজায় আয়োজন

বিস্তারিত »

টেস্ট পরীক্ষার নামে অরিরিক্ত ফি আদায় করা যাবে না

টেস্ট পরীক্ষার নামে কোনো শিক্ষার্থীর কাছ থেকে অরিরিক্ত ফি আদায় করা যাবে না এবং পরীক্ষার কারণ দেখিয়ে প্রবেশপত্র দেওয়া থেকে বঞ্চিত করা যাবে না বলে

বিস্তারিত »

দীঘিনালায় বাড়তি ভাড়া নেওয়ায় তিন চালককে জরিমানা

খাগড়াছড়ির দীঘিনালায় যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে চালকদের জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার (১৬এপ্রিল) সকালে দীঘিনালা-খাগড়াছড়ি অভ্যন্তরীণ সড়কের জামতলী এলাকায় এই আদালত পরিচালনা

বিস্তারিত »

ঈদের বন্ধে তালাবদ্ধ ঘরে চুরি, মামলার তিন ঘণ্টায় গ্রেফতার চোর

চট্টগ্রামের বোয়ালখালীতে চুরির ঘটনার তিন ঘণ্টার মধ্যে মো. জাবেদ (১৯) নামের এক যুবককে গ্রেফতার করেছে থানা পুলিশ। সোমবার (১৫ এপ্রিল) মামলার পর সিসি ক্যামেরার ভিডিও

বিস্তারিত »

ফরিদপুরে যাত্রীবাহী বাস-পিকআপভ্যান সংঘর্ষ, নিহত ১৪

ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর কানাইপুরের তেতুলতলা নামক স্থানে বাস-পিকআপের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের পাঁচজনসহ ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। তাদের ফরিদপুরের

বিস্তারিত »

বসতঘরে ঝুলছিল রাখেশ নাথের নিথর দেহ

চট্টগ্রামের ফটিকছড়িতে রাখেশ নাথ (২৮) নামে এক যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (১৫ এপ্রিল) নাজিরহাট পৌরসভার ৮ নং ওয়ার্ডস্থ উত্তর নাথপাড়ার নিজ বসতঘর

বিস্তারিত »

যেমন থাকবে আগামী পাঁচ দিন তাপমাত্রা, জানালো আবহাওয়া অধিদপ্তর

সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সোমবার (১৫ এপ্রিল) সকাল ৯ টা থেকে

বিস্তারিত »

মুক্তিপণ নিয়ে তীরে উঠতেই ৮ সোমালিয়ান জলদস্যু গ্রেফতার

মুক্তিপণ নিয়ে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে ছেড়ে দিয়ে তীরে উঠতেই অন্তত আট জলদস্যুকে গ্রেফতার করেছে সোমালিয়ার পুলিশ। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ‘গারোই’ অনলাইনের প্রতিবেদনে

বিস্তারিত »

বর্ণিল উৎসবে নববর্ষ বরণ

সাম্প্রদায়িকতা রুখে দেয়ার প্রত্যয় নিয়ে এবার উদযাপিত হয়েছে বর্ষবরণ উৎসব। পহেলা বৈশাখে নতুন বছরকে বরণ করে নিতে বর্ণিল উৎসবে মেতেছে দেশ। নতুন বাংলা বর্ষের প্রথম

বিস্তারিত »