শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১, ৭ জিলহজ, ১৪৪৫

নতুন বছরের শুরুতে কমল এলপিজির দাম

জানুয়ারি মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০২ টাকা ৭০ পয়সা, যা আগের মাসের চেয়ে ৫ শতাংশ কম।

ঢাকা শহরের বিভিন্ন এলাকার দোকানে ফোন করলেই বাসায় পৌঁছে যায় এলপিজি সিলিন্ডার, এ কাজে অনেক দোকানের কর্মীরা ব্যবহার করেন বাইসাইকেল।

 

বছরের প্রথম মাসে রান্নায় ব্যবহৃত তরল প্রাকৃতিক গ্যাস-এলপিজির দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি।

সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মো. আব্দুল জলিল জানান, সৌদি আরবের দাম (সৌদি সিপি) কমে আসায় দেশের বাজারে প্রতি কেজি এলপিজির দাম ডিসেম্বর মাসের চেয়ে ৫ টাকা ৩৯ পয়সা কমানো গেছে।

জানুয়ারি মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০২ টাকা ৭০ পয়সা, যা আগের মাসের চেয়ে ৫ শতাংশ কম। নতুন এই দর সোমবার সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে।

এ মাসে ১২ কেজি ওজনের একটি এলপিজি সিলিন্ডার বিক্রি হবে সর্বোচ্চ ১২৩২ টাকায়। গতমাসে এই দাম ১২৯৭ টাকা ছিল। অর্থাৎ ১২ কেজির সিলিন্ডারে দাম কমছে ৬৫ টাকা।

বিইআরসি জানিয়েছে, জানুয়ারি মাসে সৌদি আরামকো এলপিজির মূল উপাদান প্রোপেনের প্রতিটনের দাম ৫৯০ ডলার এবং প্রতিটন বিউটেনের দাম ৬৫০ ডলার নির্ধারণ করেছে। ৩৫: ৬৫ অনুপাতে মিশ্রণের গড় মূল্য হিসাবে প্রতিটনের দাম হয় ৫৯৯ দশমিক ৭৫ ডলার।

এলপিজি আমদানির সঙ্গে যুক্ত ১৬টি কোম্পানির দেওয়া তথ্য বিশ্লেষণ করে ডলারের বিপরীতে টাকার মূল্যমান ধরা হয়েছে ১০৫ টাকা ৬৩ পয়সা, যদিও আগের মাসে এই মান ১০৫ টাকা ২২ পয়সা ধরা হয়েছিল।

নির্ধারিত এই মূল্যহার অনুযায়ী এলপিজির ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত বিভিন্ন আকারের বোতলের দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন বছরের শুরুতে কমল এলপিজির দাম

নতুন মূল্য অনুযায়ী জানুয়ারি মাসে রেটিকুলেটেড গ্যাসের দাম ধরা হয়েছে প্রতিকেজি ৯৯ টাকা ৪৬ পয়সা যা আগের মাসে ১০৪ টাকা ৮৫ পয়সা ছিল। যানবাহনে ব্যবহৃত অটোগ্যাসের দাম ধরা হয়েছে প্রতিলিটার ৫৭ টাকা ৪১ পয়সা যা আগের মাসে ৬০ টাকা ৪১ পয়সা ছিল।

প্রায় দুই বছর আগে ২০২১ সালের এপ্রিলে সর্বপ্রথম দেশে বেসরকারি পর্যায়ে বিক্রি হওয়া এলপিজির দাম নির্ধারণ করা হয়েছিল। সেই থেকে প্রতিমাসেই নিময় করে দাম সমন্বয় চলছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে তিনমাস পর পর জ্বালানি তেলের দাম নির্ধারনেও একটি উদ্যোগ সক্রিয় বিবেচনায় নিয়েছে সরকার। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

রাউজানে স্কুলে যাওয়ার পথে শিক্ষার্থী অপহরণ

চট্টগ্রামের রাউজানে স্কুলে যাওয়ার পথে অপহরণের শিকার হয়েছে মো. জিসান (১৪) নামে এক অষ্টম শ্রেণি পড়ুয়া ছাত্র। তবে নিজের বুদ্ধি কাজে লাগিয়ে কৌশলে পালিয়ে এসে

বিস্তারিত »

পাহাড়তলীতে স্কুটির পেছনে ট্রাকের ধাক্কা, বান্ধবীসহ সাংবাদিক নিহত

চট্টগ্রাম নগরের পাহাড়তলী থানা এলাকায় এক সড়ক দুর্ঘটনায় কলেজ পড়ুয়া বান্ধবীসহ মেহেদী হাসান আরিফ (২৮) নামে এক সাংবাদিক মারা গেছেন। বৃহস্পতিবার (৬ জুন) দুপুর সাড়ে

বিস্তারিত »

আমাদের শিশুরা পিছিয়ে থাকবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের শিশুরা কেউ পিছিয়ে থাকবেনা। তাদেরকে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন করে গড়ে তোলার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেছেন, কেউ পিছিয়ে থাকবে না।

বিস্তারিত »

বেনজীরকে গোপনে পাচার করে দিয়েছে সরকার : মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে দেখুন, ভাবতে লজ্জা হয়, বলতে লজ্জা হয়। আমাদের পুলিশ ও র‌্যাবের সাবেক প্রধান বেনজীর আহমেদ তার বিরুদ্ধে

বিস্তারিত »

ঈদের আগে পরে ৬ দিন ভারি যানবাহন চলবে না মহাসড়কে

ঈদের দিনসহ আগের ৩ দিন ও পরের ৩ দিন মহাসড়কে কাভার্ড ভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবে। তবে পশুবাহী গাড়ি ট্রাক চলবে। বৃহস্পতিবার (৩০ মে)

বিস্তারিত »

চন্দনাইশের চেয়ারম্যান জসিম উদ্দীন

চট্টগ্রামের চন্দনাইশে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী জসিম উদ্দীন আহমেদ বেসরকারিভাবে উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিত হয়েছেন। মোটরসাইকেল প্রতীকে তিনি পেয়েছেন ৩৮ হাজার ৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী

বিস্তারিত »

বোয়ালখালীর নতুন উপজেলা চেয়ারম্যান জাহেদুল হক

চট্টগ্রামের বোয়ালখালীতে উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন হেলিকপ্টার প্রতীক নিয়ে চেয়ারম্যান প্রার্থী মো. জাহেদুল হক। উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় বেসরকারি ফলাফলে মো.

বিস্তারিত »

দ্বিতীয় ধাপে ভোট পড়েছে ৩০ শতাংশের বেশি

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলা পরিষদ নির্বাচনে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। মঙ্গলবার (২১ মে) ভোটগ্রহণ শেষে

বিস্তারিত »

কক্সবাজারে মোটরসাইকেল-ইজিবাইক সংঘর্ষে নিহত ২

কক্সবাজার-টেকনাফের মেরিন ড্রাইভ সড়কে টমটমের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে পর্যটকসহ দুজন নিহত হয়েছেন। রবিবার (১৯ মে) দুপুর ১২টার দিকে উপজেলার বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা মেরিন ড্রাইভ সড়কে এ

বিস্তারিত »