আজ: বৃহস্পতিবার ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

পেঁয়াজের ‘ঝাঁঝ’ বেড়েছে, খানিক স্বস্তি শাকসবজিতে

নতুন ধান উঠতে শুরু করলেও চালের দাম পড়ছে না; তেল, চিনির দামও অপরিবর্তিত।

কাঁচাবাজারে ক্রেতাদের পকেট খালি হওয়া যেন থামছেই না; একটি শেষ হতে না হতেই আরেক পণ্যের দাম বাড়ছে সেই ‘অজুহাত’ তুলে ধরেই। এবার পেঁয়াজের ঝাঁঝ টের পাচ্ছেন ছুটির দিনে ঢাকার বাজারে আসা ক্রেতারা।

মাঝে কিছুদিন স্থিতিশীল থাকার পর বাজারভেদে কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা বাড়তি দাম নেওয়া হচ্ছে রান্নার অত্যাবশীয় এ পণ্যের। আগের মত বাড়তি দাম রসুনেরও, তবে ঝাঁঝ কিছুটা কমেছে আদার। মাঝে ২০০ টাকা পর্যন্ত ওঠা আদার কেজি এখন ১২০-১৩০ টাকা।

অন্যসব নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্যের মধ্যে নতুন ধান উঠতে শুরু করলেও এখনও আগের মতই চালের দর বেশিই; আটা-ময়দা, চিনি, ডাল ও মাছ-মাংসের দামেও হেরফের নেই। বিভিন্ন জাতের মুরগির দামও অপরিবর্তিত রয়েছে। তবে সরবরাহ ভালো থাকায় নাগালের মধ্যে এসেছে শীতের নানা শাকসবজির দাম; আগের চেয়ে ব্যাগ ভরে ওঠায় এটাই সামান্য কিছু স্বস্তি দিচ্ছে সদাই করতে আসা রাজধানীবাসীকে।

শুক্রবার ঢাকার মিরপুর, আগারগাঁও ও মহাখালী এলাকার চারটি বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।

মিরপুর ২ নম্বর বাজারে আসা ক্রেতারা জানান, গত সপ্তাহে তারা ৩২-৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছেন। কিন্তু এ সপ্তাহে এসে ৪৫-৫০ টাকা গুনতে হচ্ছে।

পেঁয়াজের ‘ঝাঁঝ’ বেড়েছে, খানিক স্বস্তি শাকসবজিতে

কাঁচাবাজারে এমন দরে বিক্রি হলেও মুদি দোকানে পেঁয়াজের দাম বিশেষ করে দেশি পেঁয়াজের আরও কিছুটা বেশি, প্রতি কেজি ৫৫ টাকা। কারওয়ান বাজারের এক কিলোমিটারের মধ্যে থাকা দিলু রোডের দোকানগুলোতে এ দরেই কিনতে হয়েছে এদিন।

পেঁয়াজের দাম আবার বেড়ে যাওয়ার জন্য বরাবরের মত সরবরাহ কম থাকার পুরনো অজুহাতই বিক্রেতাদের।

মিরপুর ২ নম্বর বাজারের দোকানি সালেহ আহম্মেদ বলেন, “আড়তে সরবরাহ কম, বিধায় আমাদের বেশি দামে কিনতে হচ্ছে। কেনা দাম বেশি হলে তো দাম বাড়বেই।”

একই সুরে কথা বলছেন আড়ৎদাররাও। মিরপুরের শাহ আলী বাজারের পেঁয়াজ-রসুন ও আদার পাইকারি ব্যবসায়ী মোহাম্মদ ফারুক বলেন, “পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ৪ টাকা বেড়েছে। এজন্য খুচরা দোকানে দাম বেশি। তবে আদার দাম কম আছে। দেশি আদা ১২০ টাকা, আমদানি করাটা ১৬০ টাকা। রসুন আগের রেইটেই চলতেছে। দেশি রসুন ৭০ থেকে ৮০ টাকা, আর আমদানি করাটা ১২০ টাকা।“

দাম কমেনি চাল-ডাল-আটা ও ভোজ্য তেলের। মিনিকেট চাল মানভেদে আগের সপ্তাহের মতই ৬৮-৭২ টাকা, পাইজাম চাল ৬২-৬৫ টাকা এবং মোটা চাল ৫৫-৬০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। এ নিয়ে হতাশা প্রকাশ করেছেন ক্রেতারা।

আগারগাঁও তালতলা বাজারে আসা ক্ষুদ্র ব্যবসায়ী গোলাম মাওলা বলেন, “নতুন ধান উঠেছে, তাও দাম বেশি। চাল ছাড়া তো এক বেলাও চলে না। এইটার দামও না কমলে পরিবার নিয়ে চলা মুশকিল।”

মিরপুরের শাহ আলী বাজারের চাল ব্যবসায়ীরা বলছেন, বাজারে নতুন চালের সরবরাহ আরও বাড়লে শিগগির দাম কমে আসবে।

খোলা আটার কেজি আগের মতই ৬০ থেকে ৬৫ টাকা এবং প্যাকেটজাত আটা কেজি ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজের ‘ঝাঁঝ’ বেড়েছে, খানিক স্বস্তি শাকসবজিতে

সংকট কাটেনি চিনির বাজারেও। দোকানগুলোতে প্যাকেটজাত চিনি পাওয়া মুশকিল, খোলা চিনি মিললেও তা ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। সয়াবিন তেলের দাম আগের মতই ১৯০ টাকা লিটার আর মসুর ডাল মানভেদে ১২০ থেকে ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তবে সপ্তাহের ব্যবধানে আরও কিছুটা স্বস্তি পাওয়া গেছে শীতের সবজির বাজারে। বিক্রেতারা বলছেন, সরবরাহ বাড়ায় কমে এসেছে শীতের সব ধরনের সবজির দাম।

মিরপুর দুই নম্বর কাঁচাবাজের সবজি ব্যবসায়ীরা জানান, শীতের শুরুর সপ্তাহে নতুন আলু যেখানে ১০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে সেখানে কেজিপ্রতি তা এখন নেমে এসেছে ৪০ থেকে ৫০ টাকায়। শিমের বেলাতেও তাই। টমেটোর দাম কেজিতে কমেছে প্রায় ২০ টাকা। কমেছে বাঁধাকপি- ফুলকপি ও মূলার দামও।

মহাখালী কাঁচাবাজারে আসা ক্রেতা হাসনাঈন বলেন, “সবজির দাম বেশ কমেছে। ব্যাগভর্তি সবজি কেনা যাচ্ছে।“

গত সপ্তাহে কমে আসা নানা জাতের মুরগি ও ডিমের দাম এ সপ্তাহে স্থিতিশীল আছে, যা স্বস্তি দিচ্ছে ক্রেতাদের। প্রতি ডজন ডিম মিলছে ১১০ থেকে ১২০ টাকায়। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা দরে। অন্যদিকে সোনালি মুরগির কেজি ২৪০ থেকে ২৫০ টাকা।

বাজারভেদে গরুর মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা এবং খাসির মাংস ৯০০-১০০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

চাষের মাছের দাম কেজিতে ১০-১৫ টাকা কমে আসলেও তার প্রভাব বাজারে খুব বেশি পড়ছে না। তেলাপিয়া মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকায়; পাঙাস ১৯০ টাকায়; সিলভার কার্প ২৪০ থেকে ২৭০ টাকায়; রুই ২৭০ থেকে ৩০০ টাকায়; পাবদা ৩২০০ থেকে ৪০০ টাকায়; চাষের কই ২২০ টাকা; আর চিংড়ি আগের মতই আকারভেদে ৬০০ থেকে ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা বলছেন, মাছের খাদ্যের দাম বেশি থাকায় চাষিরা কম দামে মাছ বিক্রি করছেন না। ফলে দাম বেশিই থাকছে।-বিডি২৪নিউজ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আবার বাড়লো বিদ্যুতের দাম

মাত্র ১৯ দিনের ব্যবধানে পাইকারি ও খুচরা পর্যায়ে আবার বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। যা বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে। সোমবার (৩০ জানুয়ারি) এ সংক্রান্ত

বিস্তারিত »

নগদ-এ কেনাকাটায় মিলবে বিপিএল টিকেট

ঢাকায় বিপিএলের শেষ পর্বের আগে নতুন অফার নিয়ে এলো বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ। নগদ-এর মাধ্যমে কেনাকাটা করলে থাকছে বিপিএলের টিকেট জেতার সুযোগ।

বিস্তারিত »

ঝুঁকি কমাতে ছোট ঋণ বাড়াচ্ছে সোনালী ব্যাংক

খেলপি ঋণ কমিয়ে এনে ঝুঁকি সামাল দেওয়ার কৌশল হিসেবে ২০২২ সালে ছোট ঋণকে গুরুত্ব দিয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। রোববার মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয় আয়োজিত এক

বিস্তারিত »

চট্টগ্রামে জাপানের অনারারী কনসাল হলেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই)’র সভাপতি এবং বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই)’র চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী মাহবুবুল আলম চট্টগ্রামে জাপানের অনারারী কনসাল নিযুক্ত

বিস্তারিত »
ইডিইউ অর্থনীতি বিভাগের অর্ধযুগপূর্তি উৎসবে প্যানেল ডিসকাশনে বক্তব্য রাখছেন উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান।

অর্ধযুগপূর্তি উদযাপন করলো ইডিইউর অর্থনীতি বিভাগ

দিনব্যাপী নানান আয়োজনের মধ্য দিয়ে অর্ধযুগপূর্তি উদযাপন করলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগ। ইকোনব্রিয়াম ১.০ শিরোনামে এ আয়োজনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে বর্ণিল সজ্জায় সাজিয়েছে

বিস্তারিত »

গ্যাসের মূল্যবৃদ্ধি বাংলাদেশের জন্য আশীর্বাদ

বললেন জ্বালানি প্রতিমন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্যাসের মূল্যবৃদ্ধি বাংলাদেশের জন্য আশীর্বাদ।  তিনি বলেন, এ কারণে এখন গভীর সমুদ্রে খননের অফার আসছে।

বিস্তারিত »

৮ বছরের আগে ব্যাংকের শীর্ষ কর্তাদের গাড়ি বদল নয়

আগে তারা পাঁচ বছর ব্যবহারের পর গাড়ি পরিবর্তন করতে পারতেন। ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের ব্যবহারের জন্য কেনা গাড়ি এখন থেকে আট বছরের আগে বদলানো

বিস্তারিত »

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র প্রতি ব্যবসায়ী সমাজের পক্ষে চিটাগাং চেম্বারের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন

৪ ডিসেম্বর ২০২২ ইং চট্টগ্রামের পলোগ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ এবং জাতীয় অর্থনীতির স্বার্থে চট্টগ্রামের গুরুত্ব উপলব্ধি করে প্রতিশ্রুত প্রকল্প বাস্তবায়নসহ বেসরকারি খাতের উন্নয়নকে গুরুত্ব

বিস্তারিত »

প্রবাসেও খোলা যাবে এমএফএস অ্যাকাউন্ট

অনুমোদন নিতে এমএফএস প্রতিষ্ঠানকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে। প্রবাসীরাও যাতে বাংলাদেশি মোবাইল এমএফএস (বিকাশ, রকেট, এমক্যাশ, উপায়, নগদ ইত্যাদি) অ্যাকাউন্ট খুলতে ও

বিস্তারিত »