সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, ১১ জিলকদ, ১৪৪৫

ভাষা ও স্বাধীনতা সংগ্রামের অগ্নিপুরুষ আবদুল্লাহ আল হারুনের মৃত্যুবার্ষিকী আজ

মুক্তি ৭১ ডেস্ক

আজ ১৩ সেপ্টেম্বর। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষাসৈনিক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, সাবেক গণপরিষদ সদস্য ও সংসদ সদস্য জননেতা আবদুল্লাহ আল হারুনের ১৯তম মৃত্যুবার্ষিকী।

১৯৫৬ সালে আওয়ামী লীগে যোগদান করেন তিনি। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি ছিলেন। ১৯৬৪ সালে এনডিএফ পরবর্তী আওয়ামী লীগ পুনরুজ্জীবনের পক্ষের অন্যতম নেতা হিসেবে অবদান রাখেন। ’৬২, ’৬৬, ’৬৯ এর গণআন্দোলনে তিনি ধারাবাহিকভাবে নেতৃত্ব দিয়েছেন।

ছয় দফার পক্ষে প্রথম সমর্থনকারী ৫ জন নেতার তিনি একজন। মহান মুক্তিযুদ্ধে ১ নম্বর প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন তিনি। পঁচাত্তরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তাঁকে গ্রেপ্তার করা হয়। মুক্তি পাওয়ার পর সেই সময় তিনি আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভূমিকা রাখেন।

১৯৭৭ সালে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন আবদুল্লাহ্‌ আল হারুন। তিনি অধুনালুপ্ত দৈনিক স্বাধীনতার সম্পাদক ছিলেন। ১৯৮২ সালে তিনি সর্বপ্রথম চট্টগ্রাম শিক্ষা বোর্ডের দাবি তোলেন, পরবর্তীতে আন্দোলনের মাধ্যমে তা আদায় হয়।

পঁচাত্তর পরবর্তী সময়ে বিএনপি, এরশাদ সরকারের নানা প্রলোভন তিনি ঘৃণাভরে প্রত্যাখ্যান করেন। তিনি এগিয়ে এসে দুর্বৃত্তের হাত থেকে মাস্টারদা সূর্যসেনের বসত উদ্ধার করেন। সেখানে একটি স্মৃতিসৌধ নির্মাণ করেন। তিনি সামাজিক, সাংস্কৃতিক আন্দোলনেও সক্রিয় ছিলেন। সামপ্রদায়িকতা বিরোধী আন্দোলনে তিনি আজীবন অগ্রণী ভূমিকা পালন করেন।

তিনি রাউজানে গহিরা কলেজ প্রতিষ্ঠা করেন। মৃত্যুর পূর্ব–পর্যন্ত তিনি ইউএসটিসির উপ–উপাচার্য ছিলেন। স্বতন্ত্র মহিমায় ভাস্বর আবদুল্লাহ্‌ আল হারুন ২০০৪ সালের এদিনে (১৩ সেপ্টেম্বর) ইন্তেকাল করেন।

আবদুল্লাহ্‌ আল হারুনের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে উত্তর, দক্ষিণ, মহানগর আওয়ামী লীগ ও অন্যান্য সংগঠন এবং পরিবারের পক্ষ থেকে কোরআনখানি, মিলাদ মাহফিল, শ্রদ্ধা নিবেদনসহ আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

কক্সবাজারে মোটরসাইকেল-ইজিবাইক সংঘর্ষে নিহত ২

কক্সবাজার-টেকনাফের মেরিন ড্রাইভ সড়কে টমটমের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে পর্যটকসহ দুজন নিহত হয়েছেন। রবিবার (১৯ মে) দুপুর ১২টার দিকে উপজেলার বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা মেরিন ড্রাইভ সড়কে এ

বিস্তারিত »

টাইগার পাসে স্বর্ণ ছিনিয়ে নিয়ে পালাচ্ছিলেন এসআই

চট্টগ্রাম নগরের টাইগারপাস এলাকায় ১৬ ভরি স্বর্ণ ছিনতাইয়ের সময় এক সোর্সসহ আমিনুল ইসলাম নামে এক পুলিশের এসআইকে আটক করেছে জনতা। সোর্সের নাম জাহেদ। খবর পেয়ে

বিস্তারিত »

সৌদি নারীদের স্নানপোশাকে ফ্যাশন শো

প্রথমবার সৌদির মাটিতে স্নানপোশাকের ফ্যাশন শো আয়োজন করেছে দেশটির সরকার। শুক্রবার (১৭ মে) এই ঐতিহাসিক ফ্যাশন শো-টির আয়োজন করা হয় রক্ষণশীল দেশটিতে। খালিজ টাইমের এক

বিস্তারিত »

বান্দরবানে যৌথ অভিযানে কুকি চিন’র ৩ সদস্য নিহত

বান্দরবানের রুমার রোনিনপাড়া ও রোয়াংছড়ির পাইক্ষ্যংপাড়া এলাকায় যৌথ বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) তিন সদস্য নিহত হয়েছেন। তবে তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

বিস্তারিত »

ভারতে গিয়ে ‘নিখোঁজ’ এমপি আজীম

ভারতে চিকিৎসার জন্য গিয়ে পাঁচ দিন ধরে নিখোঁজ রয়েছেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। পরিবারের সদস্যরা তার সঙ্গে যোগাযোগ করতে না পেরে উদ্বিগ্ন

বিস্তারিত »

মোহামেডানকে হারিয়ে অষ্টম জয় তুলে নিল মুক্তিযোদ্ধা

চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে অষ্টম জয় পেয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রী। শনিবার (১৮ মে) তারা মোহামেডান স্পোর্টিং ক্লাবকে তিন উইকেটে হারিয়েছে। নগরের এমএ আজিজ

বিস্তারিত »

খাদ্যবাহী জাহাজ থেকে ফেরত যাবার পেছনে মঈন খানের বাবার কারসাজি ছিল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আপনাদের মনে আছে গতবছর ২৮ অক্টোবর জো

বিস্তারিত »

দীঘিনালায় সফল’র কর্মশালা

খাগড়াছড়ি দীঘিনালা উপজেলা তৃণমূল এনজিওর আয়োজনে ‘সফল’ প্রকল্পের আওতায় এতিম, দুর্বল শিশু এবং তাঁদের পরিবারে বিশেষ সেবা বিধান সম্পর্কিত দিনব্যাপি কর্মপরিকল্পনা বিষয়ক কর্মশালা সম্পন্ন হয়েছে।

বিস্তারিত »