রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন, ১৪৩০, ১৪ শাবান, ১৪৪৫

ছয় শর্তে চবিতে শাটল ট্রেন ফের চালু

মুক্তি ৭১ প্রতিবেদক

ছয় শর্তে প্রায় দুইদিনেরও বেশিসময় বন্ধ থাকার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চলাচল আবার শুরু হয়েছে। শাটল ট্রেনের ছাদ থেকে ছিটকে পড়ে শিক্ষার্থীদের আহতের জেরে লোকোমাস্টারসহ (চালক) কয়েকজন কর্মচারীকে মারধরের জেরে শাটল ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছিল রেলওয়ে কর্তৃপক্ষ।

রোববার (১০ সেপ্টেম্বর) সকালে রেলওয়ে কর্মচারীদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির বৈঠকের পর ট্রেন চালাতে সম্মত হন সংশ্লিষ্টরা। এরপর দুপুর ২টা ৫০ মিনিটে চট্টগ্রাম রেলস্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশে যাত্রা করে শাটল ট্রেন।

এখন থেকে সূচি অনুযায়ী ট্রেন চালানো হবে বলে জানিয়ে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার জাফর আলম বলেন, দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আমাদের মিটিং হয়েছে। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চালানোর ব্যাপারে সিদ্ধান্ত হয়। ট্রেন চালকের ওপর হামলার সঙ্গে যারা জড়িত ছিলেন, তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা নেবে। আর ট্রেনের ছাদে যাতে কেউ উঠতে না পার, সে বিষয়ে প্রক্টর দেখবেন বলে আমাদের আশ্বাস দিয়েছেন।

জানা যায়, রবিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সঙ্গে রেলওয়ে কর্মচারীদের বিভিন্ন সংগঠনের নেতারা বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মজিবুর রহমান, জাতীয়তাবাদী রেলওয়ে শ্রমিক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এম আর মঞ্জু, রেলওয়ে এমপ্লয়িজ লীগের সভাপতি কাজী আনোয়ারুল হক, রেলওয়ে কারিগর পরিষদের সাধারণ সম্পাদক এস কে বারী, রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন, রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী ইউনিয়নের পাহাড়তলী শাখার সভাপতি ইকবাল আহমেদ, সম্পাদক গোলাম শাহরিয়ার ও রেলওয়ে গার্ডস কাউন্সিলের সভাপতি নূরুল আলম চৌধুরী।

এসময় রেলওয়ের কর্মচারীদের পক্ষ থেকে শাটল ট্রেন চালানোর জন্য ছয়টি শর্ত দেয়া হয়। এগুলো হল— পাহাড়তলী থেকে প্রতিটি ইঞ্জিন সঙ্গে রেলওয়ে পুলিশের (জিআরবি) কমপক্ষে চারজন সদস্য দেয়া, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, রেলওয়ে কর্তৃপক্ষ, রেলওয়ে কর্মচারীদের প্রতিনিধি ও পুলিশ প্রশাসন মিলে বৈঠক করা ও যাবতীয় সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করা, বিশ্ববিদ্যালয়ের রেলস্টেশনে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা, ট্রেনের ছাদে ও ইঞ্জিনে শিক্ষার্থী উঠলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যেন ব্যবস্থা নেয়, ছাত্রদের সচেতন করা এবং লোকমাস্টারদের লাঞ্ছিতের ঘটনায় জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া।

ফলপ্রসূ বৈঠকের পর রোববার দুপুরে চট্টগ্রাম রেলস্টেশন ছেড়ে যাওয়া ট্রেনের ছাদে কোনো শিক্ষার্থীকে দেখা যায়নি। ছাদে যাতে কেউ উঠতে না পারে সেজন্য রেলকর্মীরাও তৎপর ছিলেন। এসময় শিক্ষার্থীরা বলেন, বারবার দাবি জানানোর পরও শাটল ট্রেনের বগি এবং সূচি বাড়ানো হয়নি। ভিড়ের কারণে অনেক ছাত্র ছাদে উঠতে বাধ্য হন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজ বিভাগের শিক্ষার্থী উর্মি রাণী মোহন্তী বলেন, বগিতে লাইট-ফ্যান নেই। বগির সংখ্যা যাতায়াতকারী শিক্ষার্থীর তুলনায় অনেক কম। আমরা বারবার বগি বাড়ানোর কথা বলেছি। ট্রেনের সূচি বাড়ানোর কথা বলেছি। কিন্তু আমাদের দাবি মানা হয়নি। এ বছর প্রচণ্ড গরম পড়ছে। যত ছাত্রছাত্রী সিটে বসে যেতে পারে, তার চেয়ে কয়েকগুণ শিক্ষার্থীকে দাঁড়িয়ে অথবা ফ্লোরে বসে যেতে হয়। অনেকে গরম আর ভিড়ের মধ্যে ঠাসাঠাসি সহ্য করতে পারে না। এজন্য ছাদে ওঠে।

এর আগে, বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে হাটহাজারীর ফতেয়াবাদ চৌধুরীহাট এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গোমী চলন্ত শাটল ট্রেনের ছাদ থেকে পড়ে অন্তঃত ১৬ শিক্ষার্থী আহত হন। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে ট্রেনে থাকা লোকোমাস্টার জাহেদুল ইসলাম, সহকারী লোকোমাস্টার মইনুল ইসলাম পাটোয়ারী এবং গার্ড জহিরুল ইসলামকে মারধর করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। একপর্যায়ে ট্রেন স্টেশনে রেখেই এই তিনজন পালিয়ে যান। এরপর থেকে নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত শাটল ট্রেন না চালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন লোকোমাস্টাররা।

এ অবস্থায় শুক্রবার ও শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চলাচল করেনি। রোববার সকালেও সূচি অনুযায়ী কোনো ট্রেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যায়নি। বেলা দেড়টায় ও আড়াইটায় ক্যাম্পাস থেকেও কোনো ট্রেন আসেনি।

এদিকে দুর্ঘটনার পর বৃহস্পতিবার রাতভর উত্তাল ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বিভিন্ন আবাসিক হল থেকে ছাত্ররা বেরিয়ে মূল ফটক অবরুদ্ধ করে অবস্থান নেয়ার পাশাপাশি উপাচার্যের বাসভবন, পুলিশ ফাঁড়ি, শিক্ষক ক্লাব এবং পরিবহন দফতরে ঢুকে ভাংচুর করেন শিক্ষার্থীরা। এসময় বেশকিছু প্রাইভেট কার, অটোরিকশা, ট্রাক ভাংচুরের শিকার হয়।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ ও প্রধান নিরাপত্তা কর্মকর্তা শেখ মোহাম্মদ আব্দুর রাজ্জাক বাদী হয়ে চাঁদা দাবি ও ভাংচুরের অভিযোগে দুটি মামলা দায়ের করেন। শনিবার (৯ সেপ্টেম্বর) রাতে হাটহাজারী থানায় দায়ের হওয়া দুই মামলায় দায়ের সাতজনের করে নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে।

-মুক্তি৭১/জেআ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

‘গর্ভের শিশুর লিঙ্গ প্রকাশ করা যাবে না’

গর্ভে থাকা কোনো শিশুরই লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ রায় হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকে কঠোরভাবে মানার নির্দেশ দিয়েছেন আদালত।

বিস্তারিত »

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন

চসিকের একুশে পদক পেলেন শিল্পপতি নাছির উদ্দিন২০২৪ সালে শিল্প উন্নয়ন ও সমাজসেবায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন একুশে পদক পেয়েছেন দেশের বিশিষ্ট শিল্পপতি আলহ্বাজ মো. নাছির উদ্দিন

বিস্তারিত »

রাঙামাটিতে ইউপিডিএফ’র কালেক্টরকে গুলি করে হত্যা

রাঙামাটির পার্বত্য জেলার দুর্গম বাঘাইছড়ি উপজেলায় নিপুণ চাকমা ওরফে সোগা চাকমা নামে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর এক কালেক্টরকে গুলি করে হত্যা করা হয়েছে।

বিস্তারিত »

চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেটে মুক্তিযোদ্ধার শুভসূচনা

বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর ব্যাটারদের দায়িত্বশীল ব্যাটিংয়ে চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেট লিগে শুভসূচনা করেছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। শনিবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ম্যাচে ফ্রেন্ডস ক্লাবকে ছয়

বিস্তারিত »

আওয়ামী লীগ নেতা হাজী জহুর আহমেদ আর নেই

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক হাজী জহুর আহমেদ আর নেই । শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৬টার দিকে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে তিনি

বিস্তারিত »

পিলখানার চূড়ান্ত বিচার দ্রুত শেষ হবে বলে আশা করছি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পিলখানায় একটি বড় হত্যাকাণ্ড হয়েছিলো। প্রাথমিক একটা বিচার হয়েছে। চূড়ান্ত বিচার হয়তো অল্পদিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে আমরা আশা

বিস্তারিত »

শোকাবহ পিলখানা ট্র্যাজেডি দিবস আজ

আজ ২৫ ফেব্রুয়ারি, পিলখানায় সেনা কর্মকর্তাদের নৃশংসভাবে হত্যার ১৫ বছর। ২০০৯ সালের এই দিনে তৎকালীন বাংলাদেশ রাইফেলস বিডিআর বর্তমানে ( বর্ডার গার্ড বাংলাদেশ বা সংক্ষেপে

বিস্তারিত »

পবিত্র শবে বরাত আজ

আজ রোববার (২৫ ফেব্রুযারি) দিবাগত রাতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানরা শবে

বিস্তারিত »

বিদ্যুৎ সুবিধা যদি বজায় রাখতে দাম সমন্বয় করতে হবে

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকারকে বিদ্যুতে যথেষ্ট ভর্তুকি দিতে হচ্ছে এই ভর্তুকি ধীরে ধীরে কমাতে চাই। সে কারণে সমন্বয় করাটা জরুরি হয়ে

বিস্তারিত »