বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ, ১৪৩১, ৭ শাওয়াল, ১৪৪৫

বঙ্গবাজারে আগুন লাগল কীভাবে, তদন্তে ফায়ার সার্ভিসের কমিটি

ক্ষয়ক্ষতি নিরূপণ এবং ক্ষতিগ্রস্তদের তালিকা করতে আরেকটি কমিটি করেছে ডিএসসিসি।

মুক্তি ডেস্ক :

<div class="paragraphs"><p>ছবি: তৌহিদুজ্জামান তপু</p></div>

বঙ্গবাজারে আগুন নেভাতে তৎপর ফায়ার সার্ভিস।

যে অগ্নিকাণ্ডে ছাই হয়ে গেছে দেশে পোশাকের সবচেয়ে বড় মার্কেটের একটি বঙ্গবাজার, সেই আগুন কী করে লাগল, তা অনুসন্ধানে পাঁচ সদস্যের কমিটি করেছে ফায়ার সার্ভিস।

ভয়াবহ এই অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি নিরূপণ এবং ক্ষতিগ্রস্তদের তালিকা করতে আট সদস্যের আরেকটি কমিটি করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

আগুনে ৫ হাজারের মতো দোকান পুড়ে অন্তত ৭০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা দিয়েছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

আগুনে ক্ষতি নিরূপণ করে ব্যবসায়ীদের পুনর্বাসন করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

মঙ্গলবার ভোর ৬টা ১০ মিনিটে দেশের অন্যতম বড় কাপড়ের মার্কেট বঙ্গবাজারে আগুন লাগে। ফায়ার সার্ভিস মিনিট দুইয়ের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে গেলেও বাতাসের মধ্যে ঘিঞ্জি ওই মার্কেটের আগুন ছড়িয়ে পড়ে।

ফায়ার সার্ভিসের অর্ধশত ইউনিটের চেষ্টায় সাড়ে ছয় ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এলেও ততক্ষণে বঙ্গবাজার মার্কেট, মহানগর মার্কেট, আদর্শ মার্কেট ও গুলিস্তান মার্কেট পুড়ে ছাই। ক্ষতিগ্রস্ত হয় পাশের আরও কিছু ভবন। রাত পর্যন্তও দুটি ভবনের ভেতরে আগুন জ্বলতে দেখা যায়।

কীভাবে এই আগুন লাগল, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কেউ কিছু জানাতে পারেনি।

ফায়ার সার্ভিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অগ্নিকাণ্ড তদন্তে ৫ সদস্যের একটি কমিটি গঠনের কথা জানান হয়।

বাহিনীর পরিচালক (অপারেশন্স) লেফটেনেন্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে সভাপতি করে গঠিত এই কমিটিতে সদস্য সচিব করা হয়েছে ঢাকা জোন-১ ঢাকার উপসহকারী পরিচালক মো. বজলুর রশিদকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বাহিনীর ঢাকা বিভাগের উপপরিচালক দিনমনি শর্মা, সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. শাহিন আলম এবং ওয়ারহাউজ ইন্সপেক্টর অধীর চন্দ্র।

কমিটিকে ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।

<div class="paragraphs"><p>ঢাকার বঙ্গবাজারে মঙ্গলবার &nbsp;ভোরে আগুন লাগার পর তা ছড়িয়ে পড়ে পাশের মার্কেটেও</p></div>

ঢাকার বঙ্গবাজারে মঙ্গলবার  ভোরে আগুন লাগার পর তা ছড়িয়ে পড়ে পাশের মার্কেটেও

আগুনে ক্ষতিগ্রস্তদের তালিকা এবং ক্ষয়ক্ষতি নিরূপণে ডিএসসিসি গঠিত আট সদস্যের কমিটিকে প্রতিবেদন দিতে সময় দেওয়া হয়েছে তিন দিন।

ডিএসসিসির সচিব আকরামুজ্জামানের স্বাক্ষরে এক দপ্তর আদেশে বলা হয়, ডিএসসিসির অঞ্চল-১ এর নির্বাহী কর্মকর্তাকে আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর, ৫ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর, প্রধান রাজস্ব কর্মকর্তা, সম্পত্তি কর্মকর্তা, ঢাকা জেলা প্রশাসকের প্রতিনিধি, ডিএসসিসির পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং প্রধান সমাজ কল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা।

আদেশে বলা হয়, কমিটি আগামী তিন দিনের মধ্যে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি এবং অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে প্রতিবেদন দেবে।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের আশ্বাস দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ব্যবসায়ীদের ক্ষতি নির্ধারণ করে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।”

<div class="paragraphs"><p>পুলিশ প্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুন</p></div>

পুলিশ প্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

বঙ্গবাজারের এই আগুন পাশের পুলিশ সদর দপ্তরের সীমানাও ছাড়িয়েছিল। ওই সীমানার ভেতরে মূল কম্পাউন্ডের পশ্চিম পাশে একটি পাঁচতলা ভবনের উপরে চিলেকোঠা থেকে দুপুরে ধোঁয়া বের হতে দেখা গিয়েছিল। এছাড়া ব্যারাক ভবনের তৃতীয় তলা থেকেও ধোঁয়া উড়ছিল।

আগুন নিয়ন্ত্রণে আসার পর পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সাংবাদিকদের জানান, পাঁচ তলা ওই ভবনে ঢাকা মহানগর পুলিশের একটি ‘এক্সচেঞ্জ’ (নিয়ন্ত্রণ কক্ষ) রয়েছে, আগুনে তার বেশি ক্ষতি হয়েছে।

এছাড়া আরও যা ক্ষতি হয়েছে, তা পুলিশ নিরূপণ করছে বলে জানান তিনি।-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

মহিলা মেম্বার কামড়ে দিল পুরুষ মেম্বারকে

চট্টগ্রামের পটিয়ায় মহিলা মেম্বারের কামড়ে আহত হয়েছেন এক পুরুষ মেম্বার। আহত মো. সায়েম (৩০) শোভনদন্ডী ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের মেম্বার। জানা যায়, গত জাতীয়

বিস্তারিত »

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের গণ-সংবর্ধনা ২ নভেম্বর

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপিকে আগামী ২ নভেম্বর এক নাগরিক সংবর্ধনা দেয়া হবে।গতকাল নাগরিক সংবর্ধনা কমিটি’র কো- চেয়ারম্যান

বিস্তারিত »

একুশে পা বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগির

একুশ বছরে পা রাখল বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগি পিনাট। এ বছরই বিশ্বের সবচেয়ে বেশি বয়সের মুরগি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে এটির নাম উঠেছিল।

বিস্তারিত »

সিলেটের হাওরের ধান দ্রুত কাটার আহ্বান “বর্ষার আগে ধান ঘরে তোলার ক্ষেত্রে আমরা কাজ করছি।” শনিবার সিলেট সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ঝিলকার হাওরে

বিস্তারিত »

পহেলা বৈশাখ বাঙালির সম্প্রীতির দিন:

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যন এ টি এম পেয়ারুল ইসলামস বাংলা নববর্ষ ১৪৩০ উপলক্ষে আজ এক বাণীতে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে সারা বছরের দুঃখ-জরা, মলিনতা ও

বিস্তারিত »

ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে জেলা পরিষদ চেয়ারম্যানের শোক

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায়

বিস্তারিত »

ইফতার মাহফিলে ভ্রাতৃত্ব ও সোহার্দ্যপূর্ণ সামাজিক বন্ধন গড়ে উঠে :

চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বোরহান উদ্দিন মো: এমরারনর উদ্যোগে বিশিষ্টজনদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান

বিস্তারিত »

মিরসরাইয়ে ঈদের কেনাকাটা করে বাড়ি ফেরা হলো না পিতা-পুত্রের

আসন্ন ঈদুল ফিতরের নতুন জামাকাপড় কিনে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত হন। গত শনিবার রাত সাড়ে ৯ টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই উপজেলার

বিস্তারিত »

রাজস্থান জেবিসি শপিং ব্রাঞ্চ উদ্বোধন

রাজস্থান জেবিসি শপিং কমপ্লেক্স ব্রাঞ্চ উদ্বোধন।  এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। এ টি এম পেয়ারুল ইসলাম বলেন,

বিস্তারিত »