বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ, ১৪৩১, ৭ শাওয়াল, ১৪৪৫

পুলিশে চাকরি পাবেন না খুলনার মিম

সাধারণ নারী কোটায় মেধাতালিকায় প্রথম হয়েও জমি না থাকায় এবার পুলিশে চাকরি পাচ্ছেন না খুলনার মিম আক্তার।
খুলনার পুলিশ সুপারের কার্যালয় থেকে শনিবার তাকে জানিয়ে দেওয়া হয়েছে, পুলিশ ভেরিফিকেশনে স্থায়ী ঠিকানা না থাকায় তাকে চাকরি দেওয়া যাচ্ছে না। খবর শুনে কান্নায় ভেঙে পড়ে মিমের পরিবার।
মিম খুলনা শহরের সোনাডাঙ্গায় ৩ নম্বর আবাসিক এলাকার ১ নম্বর রোডের ডাক্তার বাবর আলীর বাড়ীর ভাড়াটিয়া। তার বাবা রবিউল ইসলাম শহরে একটি ভাড়া দোকানে লেপতোশক বিক্রি করেন।
মিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে সাধারণ নারী কোটায় আবেদনের পর ২৫ অক্টোবর থেকে ২৭ অক্টোবর তিন দিন শিরোমণি পুলিশ লাইন্সে শারীরিক যোগ্যতা যাচাই হয়। যাচাইয়ে আমি উত্তীর্ণ হই।
“এরপর ৮ তারিখে লিখিত পরীক্ষা হয় খুলনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ে। এ পরীক্ষায়ও উত্তীর্ণ হই। এরপর মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হই। পরে জানতে পারি আমি মেধাতালিকায় প্রথম হয়েছি।
মিম বলেন, পরে খুলনা জেলা পুলিশ লাইন্সে সাধারণ স্বাস্থ্য পরীক্ষা হয়। সেখানেও উত্তীর্ণ হন মিম। তারপর ১২ নভেম্বর রাতে ঢাকায় রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে নেওয়া হয় তাকে।
“সেখানে ১৩ তারিখ সকালে স্বাস্থ্য পরীক্ষা হয়। তারপর বাড়ি ফিরে আসি। তারা বলেছিলেন, ফল পরে জানানো হবে।”
এরপর পুলিশ ভেরিফেকিশেন শুরু হয়। সোনাডাঙ্গা থানা, পুলিশ ফাঁড়ি ও সিটিএসবি থেকে তদন্তে যায় পুলিশ।
মিমি বলেন, “ভূমিহীন সার্টিফিকেট জমা দিয়েছি। তারা বলেছিলেন, ৫ ডিসেম্বর আমাকে জানাবেন।
“এরপর ফোন দিয়ে ৭ তারিখে জেলা পুলিশ লাইন্সে ফিঙ্গার প্রিন্টের জন্য ডাকা হয়। সেখানে পাঁচ আঙ্গুলের ছাপ দিয়ে আসি। সেখান থেকে বলা হয়, পরে ফল জানিয়ে দেওয়া হবে। এরপর আর কিছুই জানানো হয়নি আমকে।
মিম কান্নাজড়িত কণ্ঠে বলেন, “যারা আমার সাথে ফিঙ্গার প্রিন্ট দিয়ে এসেছিল তাদের ফোন করে চাকরির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কিন্তু আমাকে কিছু না জানানোর কারণে আমি শুক্রবার জেলা পুলিশ লাইন্সে গিয়েছিলাম। তারা কিছুই জানেন না জানিয়ে এসপি স্যারের সঙ্গে কথা বলতে বলেন।
“শনিবার খুলনার পুলিশ সুপার কার্যালয়ে গিয়েছি। পুলিশ সুপার স্যারকে পাইনি। দুই-তিন ঘণ্টা অপেক্ষার পর অতিরিক্ত পুলিশ সুপার তানভির আহম্মেদের সঙ্গে দেখা হয়েছে। তিনি বলেছেন, তোমার সব ঠিক আছে। তবে স্থায়ী ঠিকানা না থাকায় তোমাকে চাকরিটা আমরা দিতে পারছি না।”
মিমের বাবার পৈত্রিক বাড়ি বাগেরহাট। সেখানেও তাদের কোনো জমি নেই বলে জানান মিম।
মিময়ের বাবা রবিউল ইসলাম বলেন, “আমার মেয়ের জন্ম খুলনায়। এখানে আমার নিজস্ব জমি নেই। ১৯৮৮ সাল থেকে ভাড়াটিয়া হিসেবে খুলনায় বসবাস করে আসছি। গত ১৭ মাস ধরে বাবর আলীর বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বাস করছি।
“আমার পৈত্রিক বাড়ি বাগেরহাট জেলার চিতলমারি উপজেলার বড়বাড়িয়া গ্রামে। গ্রামের বাড়িতেও আমার নামে কোনো জমি নেই। ভূমিহীন বলে আমার মেয়ের চাকরিটা হচ্ছে না।”
এ ব্যাপারে পুলিশ প্রশাসনের কিছু করার নেই বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহম্মেদ।
তিনি বলেন, “মেয়েটা সব দিক দিয়েই পারফেক্ট। মেধাতালিকায় প্রথম হয়েছে। তবু পুলিশের রুলসের কারণে আমরা তাকে নিতে পারছি না। জন্ম এখানে হলে বা জন্ম সনদ এখানে থাকলেই হবে না। স্থায়ী ঠিকানা লাগবে। আইনের বাইরে আমরা কিছু করতে পারি না। ঘটনাটি বরিশালের আসপিয়ার ঘটনার মতই।”
‘স্থায়ী ঠিকানা না থাকায় পুলিশে চাকরি না পাওয়ার শঙ্কায় আসপিয়া’ শিরোনামে বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে খবর প্রকাশিত হয়। আসপিয়ার পরিবারেরও জমি নেই। চাকরির পরীক্ষায় কয়েকটি স্তর পার হয়ে তিনি জানতে পারেন, স্থায়ী ঠিকানা না থাকলে পুলিশে চাকরি হয় না।
-বিডিনিউজ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

মহিলা মেম্বার কামড়ে দিল পুরুষ মেম্বারকে

চট্টগ্রামের পটিয়ায় মহিলা মেম্বারের কামড়ে আহত হয়েছেন এক পুরুষ মেম্বার। আহত মো. সায়েম (৩০) শোভনদন্ডী ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের মেম্বার। জানা যায়, গত জাতীয়

বিস্তারিত »

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের গণ-সংবর্ধনা ২ নভেম্বর

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপিকে আগামী ২ নভেম্বর এক নাগরিক সংবর্ধনা দেয়া হবে।গতকাল নাগরিক সংবর্ধনা কমিটি’র কো- চেয়ারম্যান

বিস্তারিত »

একুশে পা বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগির

একুশ বছরে পা রাখল বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগি পিনাট। এ বছরই বিশ্বের সবচেয়ে বেশি বয়সের মুরগি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে এটির নাম উঠেছিল।

বিস্তারিত »

সিলেটের হাওরের ধান দ্রুত কাটার আহ্বান “বর্ষার আগে ধান ঘরে তোলার ক্ষেত্রে আমরা কাজ করছি।” শনিবার সিলেট সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ঝিলকার হাওরে

বিস্তারিত »

পহেলা বৈশাখ বাঙালির সম্প্রীতির দিন:

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যন এ টি এম পেয়ারুল ইসলামস বাংলা নববর্ষ ১৪৩০ উপলক্ষে আজ এক বাণীতে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে সারা বছরের দুঃখ-জরা, মলিনতা ও

বিস্তারিত »

ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে জেলা পরিষদ চেয়ারম্যানের শোক

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায়

বিস্তারিত »

ইফতার মাহফিলে ভ্রাতৃত্ব ও সোহার্দ্যপূর্ণ সামাজিক বন্ধন গড়ে উঠে :

চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বোরহান উদ্দিন মো: এমরারনর উদ্যোগে বিশিষ্টজনদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান

বিস্তারিত »

মিরসরাইয়ে ঈদের কেনাকাটা করে বাড়ি ফেরা হলো না পিতা-পুত্রের

আসন্ন ঈদুল ফিতরের নতুন জামাকাপড় কিনে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত হন। গত শনিবার রাত সাড়ে ৯ টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই উপজেলার

বিস্তারিত »

রাজস্থান জেবিসি শপিং ব্রাঞ্চ উদ্বোধন

রাজস্থান জেবিসি শপিং কমপ্লেক্স ব্রাঞ্চ উদ্বোধন।  এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। এ টি এম পেয়ারুল ইসলাম বলেন,

বিস্তারিত »