সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন, ১৪৩০, ১৫ শাবান, ১৪৪৫

প্রবাসেও খোলা যাবে এমএফএস অ্যাকাউন্ট

অনুমোদন নিতে এমএফএস প্রতিষ্ঠানকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

প্রবাসীরাও যাতে বাংলাদেশি মোবাইল এমএফএস (বিকাশ, রকেট, এমক্যাশ, উপায়, নগদ ইত্যাদি) অ্যাকাউন্ট খুলতে ও পরিচালনা করতে পারেন, সেই সুবিধা শিগগিরই চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

ফলে বিদেশে বসে বাংলাদেশিরা কোনো এজেন্ট ছাড়াই দেশে তৎক্ষণাৎ রেমিটেন্স যেমন পাঠাতে পারবেন, তেমনই দেশে এসেও নিজের সেই অ্যাকাউন্টের অর্থ ব্যবহার করতে পারবেন।

এমন সব সুবিধার কথা জানিয়ে মঙ্গলবার একটি পরিপত্র জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বর্তমানে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে স্বজনদের কাছে রেমিটেন্সে পাঠাতে বা নিজ ব্যাংক হিসাবে অর্থ জমা করতে পারেন। আর বাংলাদেশে অবস্থানরত স্বজনের বিকাশ, রকেট নম্বরে রেমিটেন্স পাঠাতে চাইলে বিদেশের নির্দিষ্ট এজেন্টের মাধ্যমে তা পাঠাতে হয়। তবে নতুন সুবিধা চালু হলে প্রবাসীরা নিজেরাই ঘরে বসে নিজের দেশের মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবেন।

এ সুবিধা দিতে দেশের লাইসেন্স পাওয়া এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, পরিশোধ ব্যবস্থা, ব্যাংক, ডিজিটাল ওয়ালেট, কার্ড স্কিম বা সমজাতীয় প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে।

এর অনুমোদন নিতে আগ্রহী এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে হবে।

আবেদন যাছাই-বাছাইয়ের পর পরীক্ষামূলকভাবে সেবাটি চালু করবে বাংলাদেশ ব্যাংক, যা পরে পূর্ণাঙ্গরূপে চালু হবে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ই-কেওয়াইসি (অনলাইনে গ্রাহক পরিচিতির তথ্য) মাধ্যমে যে কোনো প্রবাসী এমএফএস হিসাব খুলতে পারবেন। এজন্য বিদেশে যাওয়ার আনুষঙ্গিক তথ্য দিতে হবে।

প্রবাসীরা সংশ্লিষ্ট এমএফএসের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া পেমেন্ট ব্যবস্থা ব্যবহার করে দেশীয় এমএফএস অ্যাকাউন্টে কেবল বিদেশি মুদ্রা জমা করতে পারবেন, যা ব্যবহার করতে পারবেন কেবল টাকায় (স্বয়ংক্রিয়ভাবে রূপান্তর হবে)।

কোনো প্রবাসী দেশে আসার পর হিসাবটি ব্যবহার করতে পারবেন, তখন তা স্থানীয় অ্যাকাউন্ট হিসেবে পরিচালনা করা যাবে। আবার বিদেশে ফেরত গেলে তা প্রবাসী অ্যাকাউন্টে রূপান্তর হবে, সেজন্য প্রয়োজনীয় নথি উপস্থাপন করতে হবে।

২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু করে বাংলাদেশ ব্যাংক। পরের বছরের ৩১ মার্চ বেসরকারি খাতের ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা চালুর মধ্য দিয়ে দেশে এমএফএস সেবা শুরু হয়।

ডাচ্-বাংলা ব্যাংকের সেবাটি এখন ‘রকেট’ নামে পরিচিত। এরপর ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে বিকাশ। এমএফএস সেবার বড় অংশই এ প্রতিষ্ঠানের দখলে।

ব্যাংকভিত্তিক মডেলে যাত্রা শুরু করা এ খাতে বর্তমানে ১৩টি এমএফএস প্রতিষ্ঠান সেবা দিচ্ছে। সবগুলো এমএফএস মিলিয়ে গ্রাহক সংখ্যা ১১ কোটির বেশি। এজেন্ট সংখ্যা ১১ লাখের বেশি। গড়ে দৈনিক এক কোটির বারের বেশি লেনদেন হয় এমএফএসে, টাকার অংকে যার পরিমাণ ২ হাজার ২৯৫ কোটি টাকা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আরও কমল ডলারের দাম

দেশের বাজারে আবারও কমেছে ডলারের দাম। নতুন দাম অনুসারে ২৫ পয়সা কমিয়ে ডলারের নতুন দর নির্ধারণ করেছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড (এবিবি) এবং বাংলাদেশ

বিস্তারিত »

একদিন সময় আসবে যখন ভোক্তারই প্রতিবাদ করবে

বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি বলেছেন, জনগণ সিন্ডিকেট করলে অন্য কোনো সিন্ডিকেট আর পাত্তা পাবে না। তিনি বলেছেন, একদিন সময় আসবে, যখন ভোক্তারই প্রতিবাদ করবে।

বিস্তারিত »

‘একই শ্রেণির করদাতার উপর নির্ভর না করে ট্যাক্স নেট বৃদ্ধি করতে হবে’

দি চিটাগাং চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন একই শ্রেণির করদাতার উপর নির্ভর না করে ট্যাক্স নেট বৃদ্ধি করতে হবে। মঙ্গলবার (৭ নভেম্বর) নগরের আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড

বিস্তারিত »

করেরহাট চেয়ারম্যানের সৌজন্যে খেলোয়াড়রা পেল ক্রীড়াসামগ্রী

চট্টগ্রামের মিরসরাইয়ে করেরহাট ইউনিয়নের সকল সামাজিক সংগঠন এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানের খেলোয়াড়দের মাঝে ক্রীড়াসামগ্রী বিতরণ করা হয়েছে৷ রোববার (৫ নভেম্বর) বিকালে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী

বিস্তারিত »

প্রাইজবন্ডের ১১৩তম ‘ড্র’, প্রথম পুরস্কার বিজয়ী ০৮৫৮৭১৯

১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ১১৩তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। এতে ৬ লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ী সিরিজের নম্বর হলো—০৮৫৮৭১৯। এছাড়া ৩ লাখ ২৫ হাজার টাকা বিজয়ী

বিস্তারিত »

‘আগুন লাগা কারখানাটি’ অনন্ত জলিলের নয়

গাজীপুরের কোনাবাড়ীতে সোমবার (৩০ অক্টোবর) বিকেলে একটি পোশাক কারখানায় বিক্ষুব্ধ শ্রমিকদের আগুন দেয়া কারখানাটি ব্যবসায়ী এবং জনপ্রিয় চিত্রনায়ক অনন্ত জলিলের নয়। এদিন রাত ৯টায় সংবাদমাধ্যমে

বিস্তারিত »

ডিম আলু ও পেঁয়াজের দাম বেঁধে দিল সরকার

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাজার নিয়ন্ত্রণে পেঁয়াজ, আলু এবং ডিম এই তিনটি কৃষিপণ্যের দাম নির্ধারণ করছি। কৃষি ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে

বিস্তারিত »

হালদায় ফের নমুনা ডিম ছেড়েছে মা মাছ

হালদা নদীতে ফের নমুনা ডিম ছেড়েছে মা মাছ। রোববার (১৮ জুন) সকালে পাহাড়ি ঢলের পর হালদা নদীর কয়েকটি স্পটে সামান্য পরিমাণ নমুনা ডিম পেয়েছেন জেলেরা।

বিস্তারিত »

সঞ্চয়পত্রের চেয়ে ১৫ শতাংশ বেশি মুনাফা যেখানে বিনিয়োগে

সঞ্চয়পত্রের মুনাফা থেকে ১০ শতাংশ কর কর্তন করে সরকার। অন্যদিকে কেউ যদি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করেন, তাহলে মুনাফা থেকে কর কর্তন করা হয় ৫ শতাংশ।

বিস্তারিত »